মাদারীপুরে হচ্ছে ইনস্টিটিউট অব ফ্রনটিয়ার টেকনোলজি, মন্ত্রিসভায় অনুমোদন

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৫:৩০ অপরাহ্ণ, জুলাই ১, ২০২৪

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ থেকে উপস্থাপিত ‘শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রনটিয়ার টেকনোলজি (শিফট) আইন, ২০২৪’-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা। মাদারীপুরের শিবচরে ‘শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রনটিয়ার টেকনোলজি’ নামের এই ইনস্টিটিউট প্রতিষ্ঠা করতে চেয়েছিল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি)। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার নাম ব্যবহার করতে নিষেধ করেছেন। এজন্য প্রতিষ্ঠানটির নাম বদলে হচ্ছে ইনস্টিটিউট অব ফ্রনটিয়ার টেকনোলজি।

সোমবার (১ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত দেন শেখ হাসিনা। পরে ‘ইনস্টিটিউট অব ফ্রনটিয়ার টেকনোলজি, আইন ২০২৪’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ থেকে উপস্থাপিত ‘শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রনটিয়ার টেকনোলজি (শিফট) আইন, ২০২৪’-এর খসড়ার নীতিগত অনুমোদনের জন্য সভায় উপস্থাপিত হওয়ার পর প্রধানমন্ত্রী প্রথমেই বললেন, এটি উনার নামে হবে না। তাই প্রধানমন্ত্রীর নাম বাদ দিয়ে ‘ইনস্টিটিউট অব ফ্রনটিয়ার টেকনোলজি আইন, ২০২৪’ নামে খসড়াটি অনুমোদন দেয়া হয়েছে।

এ প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রিপিরিষদ সচিব বলেন, ‘উনার নাম বাদ দিয়ে এ ধরনের ইনস্টিটিউট প্রতিষ্ঠার ব্যাপারটি আজকেই প্রথম নয়। আগেও একটি সিদ্ধান্তের সময় উনি নিজের নাম ব্যবহার করতে নিষেধ করেছিলেন।

মাহবুব হোসেন জানান, এই ইনস্টিটিউটটি মূলত আইসিটি সংক্রান্ত প্রযুক্তি, গবেষণা, প্রযুক্তিগত উৎপাদন, গবেষণায় প্রশিক্ষণ দেয়া এবং গবেষণা কার্যক্রম চালু করার ক্ষেত্রে কাজ করবে। মাদারীপুরের শিবচরে এটি স্থাপন করা হবে।

Nagad

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, ‘ইনস্টিটিউট অব ফ্রনটিয়ার টেকনোলজি’-এর একটি গভর্নিং বোর্ড এবং একজন প্রধান পৃষ্ঠপোষক থাকবেন। এক্ষেত্রে প্রধান পৃষ্ঠপোষক প্রধানমন্ত্রী শেখ হাসিনা।