অপরিচিত জর্জিয়াকে থামিয়ে কোয়ার্টারের স্বপ্ন স্পেনের

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:০৮ অপরাহ্ণ, জুন ৩০, ২০২৪

সংগৃহীত ছবি

ইউরো চ্যাম্পিয়নশিপে আজ রবিবার (৩০ জুন) কোলনে শেষ ষোলোর ম্যাচে টুর্নামেন্টের অপিরিচিত দল জর্জিয়ার মুখোমুখি হচ্ছে স্পেন। টুর্নামেন্ট ফেবারিট হিসেবে নিজেদের দারুণভাবে প্রমাণ করা স্পেন আজকের ম্যাচে জয় পেতে বেশ আত্মবিশ্বাসী হয়েই মাঠে নামবে। কিন্তু তাদের সামনে বড় শঙ্কার নাম জর্জিয়া।

প্রথমবারের মতো ইউরো চ্যাম্পিয়নশিপে খেলতে এসেই পর্তুগালের মতো দলকে পাত্তা না দিয়ে নকআউট পর্ব নিশ্চিত করা দলটিকে থামানো যে খুব একটা সহজ হবে না, তা অনুমান করতে পারছে লুইস ডি লা ফুয়েন্তের দল।

২০০৮ সালের পর প্রথমবারের মতো ইউরোপিয়ান আসরে গ্রুপ পর্বের সবকটি ম্যাচে জয়ী হয়ে দারুণ ফুরফুরে মেজাজে রয়েছে স্পেন। গ্রুপের প্রথম দুই ম্যাচে জয়ী হওয়ার পর আলবেনিয়ার বিপক্ষে শেষ ম্যাচে স্প্যানিশ কোচ লা ফুয়েন্তে ১০টি পরিবর্তন করে দল সাজিয়েছিলেন। নকআউট পর্বের ম্যাচকে সামনে রেখেই কোচের এই সিদ্ধান্ত ছিল, যদিও শেষ ষোলোর প্রতিপক্ষ তখনো নির্ধারিত হয়নি। শীর্ষস্থান নিশ্চিত হওয়ায় বদলি বেঞ্চকে পরখ করে দেখারও একটি সুযোগ এসেছিল। ফেরান তোরেসের ১৩ মিনিটের গোলে লা রোজাদের তৃতীয় জয় নিশ্চিত হয়।

এ পর্যন্ত সব ধরনের প্রতিযোগিতায় স্পেন জর্জিয়ার বিপক্ষে সাত ম্যাচের ছয়টিতেই জয়ী হয়েছে। এর মধ্যে এ বছরের ইউরোর বাছাইপর্বের দুটি ম্যাচও রয়েছে। বাছাইপর্বে প্রথম ম্যাচে ৭-১ গোলে বিধ্বস্ত করার পর ঘরের মাঠে ৩-১ গোলে জয়ী হয়েছিল স্পেন। এর আগে আন্তর্জাতিক কোনো ম্যাচে সাত গোল হজম করেনি জর্জিয়া। কিন্তু সেগুলো এখন অতীত।

ইউরোতে জর্জিয়া যেভাবে গতিময় ফুটবল দিয়ে নিজেদের এগিয়ে নিয়ে এসেছে তাতে তাদের নিয়ে আশা করাই যায়। পেনাল্টি শ্যুটআউটে প্লে-অফে গ্রীসকে পরাজিত করে প্রথমবারের মতো বড় টুর্নামেন্টের নকআউট পর্বে খেলতে আসা উইলি সাগনোলের দল এখন টুর্নামেন্টে ডার্ক হর্স হিসেবে বিবেচিত হচ্ছে।

২০১৬ সালে এক প্রীতি ম্যাচে স্পেনের বিপক্ষে একমাত্র জয় পেয়েছিল জর্জিয়া, যা এখন সুদূর অতীত। কিন্তু এখন লা রোজাদের বিপক্ষে নিজেদের গতিময়তা প্রমাণ করতে পারলে কোয়ার্টার ফাইনালে যেকোনো দলকেই দেখা যেতে পারে বলে অনেকেই মন্তব্য করেছেন। ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার রড্রি এক ম্যাচের নিষেধাজ্ঞা কাটিয়ে স্পেন দলে ফিরেছেন।

Nagad

আলবেনিয়ার বিপক্ষে বিশ্রামের পর যে কারণে ডি লা ফুয়েন্তে তার সেরা একাদশ নিয়েই আজ মাঠে নামতে যাচ্ছেন। সেন্টার-ব্যাক নাচো ও ফরোয়ার্ড আয়োজে পেরেজ উভয়ই ফিটনেস পরীক্ষা শেষে দলে ফেরার দ্বারপ্রান্তে রয়েছেন। তবে শেষ ম্যাচে তোরেসের একমাত্র গোলের জোগানদাতা প্লেমেকার ডানি ওলমো আজ বাদ পড়তে পারেন। আক্রমণভাগে আলভারো মোরাতার সঙ্গে নিশ্চিতভাবেই ফিরছেন দুই তরুণ তুর্কি লামিন ইয়ামাল ও নিকো উইলিয়ামস।