হুইজের যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

চট্টগ্রাম প্রতিনিধি:চট্টগ্রাম প্রতিনিধি:
প্রকাশিত: ৭:২৫ অপরাহ্ণ, জুন ২৯, ২০২৪

পুরো পৃথিবীর হাজার হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে সবচেয়ে সেরা বিশ্ববিদ্যালয়গুলো যুক্তরাষ্ট্রে অবস্থিত৷ হার্ভাড, এমআইটি, ক্যালটেক, প্রিন্সটন ও কলাম্বিয়ার মত বিশ্ববিদ্যালয়গুলো শ্রেষ্ঠত্বের স্থান দখল করে আছে বিগত কয়েক যুগ ধরে৷ আর তাইতো সারাবিশ্বে সব শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সবচেয়ে জনপ্রিয় গন্তব্য- মার্কিন যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার জন্য কিভাবে যেতে হয়, কোন সময়ের মধ্যে আবেদন করবে, কিভাবে সিভি প্রস্তুত করতে হবে, প্রফেসরের কাছে কিভাবে আবেদন লিখতে হয় সেসব বিষয়সহ বিভিন্ন খুটিনাটি বিষয় নিয়ে ‘যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে চট্টগ্রামে।

হুইজ কমিউনিকেশন্সের ব্যবস্থাপনায় শনিবার (২৯জুন) সকালে চট্টগ্রাম জেলা শিল্পকলা একডেমির মিলনায়তনে অনুষ্ঠিত এই কর্মশালায় চট্টগ্রামের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। যুক্তরাষ্ট্রে পড়াশুনা এবং উচ্চশিক্ষার শিক্ষাবৃত্তির আবেদনের প্রক্রিয়াসহ সকল বিভিন্ন সুযোগ সুবিধা নিয়ে বিস্তারিত তুলে ধরেন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা ইউনিভার্সিটি ব্লুমিংটনের ফুলফান্ডেড পিএইচডি স্কলার আতকিয়া সুবাত ও হুইজ কমিউনিকেশনের পরিচালক কাজী আরফাত।

হুইজ কমিউনিউকেশন্স এর ব্যবস্থাপনা পরিচালক মাসুদ বকুলের সভাপতিত্বে এবং পরিচালক কাজী আরফাতের সঞ্চালনায় সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-পরিচালক ডা. বিদ্যুৎ বড়ুয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উইন্ড অব চেঞ্জ রেষ্টুরেন্টর চেয়ারম্যান রুম্মান আহমেদ, মালা ফাউন্ডেশনের চেয়ারম্যান সাইফুল আলম খান এবং পিএফইসি গ্লোবাল চট্টগ্রামের ব্যবস্থাপক আফতাব উদ্দীন। কর্মশালার পাওয়ার্ড বাই স্পন্সর ছিল পিএফইসি গ্লোবাল, সহযোগিতায় ছিল উইন্ড অব চেঞ্জ রেষ্টুরেন্ট ও মালা ফাউন্ডেশন এবং এডুকেশন্স পার্টনার হিসেবে ছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রিসার্চ এন্ড হায়ার স্টাডি সোসাইটি।

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে ডা. বিদ্যুৎ বড়ুয়া বলেন, অধিকতর দক্ষতা অর্জনে উচ্চ শিক্ষার বিকল্প নেই। বিদেশে উচ্চ শিক্ষা গ্রহণে মানসিকার উন্নতি হয়। জাতি, দেশ এবং সমাজ পরির্বতনে গ্লোবাল এডুকেশনের বিকল্প নেই। উচ্চ শিক্ষার জন্য আমেরিকা হচ্ছে রোলমডেল। আমেরিকায় পড়ালেখার পাশাপাশি চাকরির এবং নেটওয়ার্কিং এর সুযোগ সুবিধা অনেক বেশি এবং সেটা বিশ্বমানের। তবে, দেশের মেধা যাতে পাচার না হয় সেদিকেও খেয়াল রাখতে হবে এবং উচ্চ শিক্ষা যেন দেশের মানুষের কাজে লাগে সে চেষ্টা করতে হবে।

সভাপতির বক্তব্য হুইজ কমিউনিকেশন্স এর ব্যবস্থাপনা পরিচালক মাসুদ বকুল বলেন, বর্তমান বিশ্বকে বলা হয় গ্লোবাল ভিলেজ। বিশ্ব নাগরিক হতে হলে প্রথমে দরকার বিশ্বমানের শিক্ষা। বিদেশে উচ্চশিক্ষার হার দিন দিন বাড়লেও চট্টগ্রামের শিক্ষার্থীদের জন্য ধারাবাহিক ও তথ্যসমৃদ্ধ কোন ইনফরমেশন সেশন তেমন কেউ আয়োজন করে না। বিভিন্ন দেশে উচ্চশিক্ষার্থে যেতে চাওয়া চট্টগ্রামের শিক্ষার্থীদের নিয়মিত কর্মশালা ও সেমিনারের আয়োজন করে যাচ্ছে হুইজ কমিউনিকেশন্স। এইরকম আয়োজন প্রতি মাসেই নিয়মিতভাবে আয়োজিত হবে।

বিশেষ অতিথি রুম্মান আহমেদ বলেন, কর্ম জীবনে সফলতা অর্জন ও যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে উচ্চ শিক্ষার বিকল্প নেই। উচ্চ শিক্ষার সেরা গন্তব্য আমেরিকা। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মেধাবীরা আমেরিকায় পড়তে যায়। বিদেশে গেলে বুঝা যায় সৎভাবে কাজের ক্ষেত্রে কোন ছোট বড় নেই। আপনি যে কাজই করুন না কেন, যদি সততা ও নিষ্ঠার সাথে করতে পারেন তবে সবার কাছেই সম্মানিত হবেন।

Nagad

আগামী মাসগুলো অস্ট্রেলিয়া, মালেশিয়া, কানাডা ও যুক্তরাজ্যে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে হুইজ কমিউনিকেশন্স৷