বেকারদের বিভিন্ন মেয়াদে প্রশিক্ষণের জন্য বাক্কো ও এ্যাসেট প্রকল্পের চুক্তি

তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:
প্রকাশিত: ১১:১৫ পূর্বাহ্ণ, জুন ২৯, ২০২৪

অ্যাকসেলারেটিং অ্যান্ড স্ট্রেনদেনিং স্কিলস ফর ইকনমিক ট্রান্সফরমেশন (ASSET) প্রকল্পের সাথে সমঝোতা চুক্তিতে আবদ্ধ হয়েছে দেশের বিপিও/আউটসোর্সিং শিল্পের একক ও কেন্দ্রীয় বাণিজ্যিক সংস্থা ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ কনট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো)’।

সমঝোতা চুক্তি অনুযায়ী, এ্যাসেট প্রকল্পের এন্টারপ্রাইজ ভিত্তিক প্রশিক্ষণের আওতায় অন্তর্ভুক্ত করা হয় বাক্কোকে। এ প্রশিক্ষণ কার্যক্রমটির আওতায় দেশের বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও)’ শিল্পখাতের চাহিদাভিত্তিক দক্ষ মানবসম্পদ সৃষ্টি, কর্মকর্তা ও ব্যবস্থাপকগণের সক্ষমতা বৃদ্ধি সহ নতুন কর্মসংস্থান সৃষ্টির উদ্দেশ্যে দেশের বেকার ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীকে বিভিন্ন মেয়াদে প্রশিক্ষণ প্রদান করা হবে।

দেশের জনশক্তিকে কাজে লাগিয়ে দেশকে অর্থনৈতিক ভাবে সমৃদ্ধ করে তুলতে , এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ সরকারের “স্মার্ট বাংলাদেশ”- লক্ষ্য বাস্তবায়নে স্বাক্ষরিত এ সমঝোতা চুক্তি অচিরেই পালন করতে যাচ্ছে এক অগ্রণী ভূমিকা।

বাক্কো কার্যনির্বাহী কমিটির পক্ষ থেকে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন বাক্কোর সহ-সভাপতি তানভীর ইব্রাহীম এবং এ্যাসেট প্রকল্পের পক্ষে স্বাক্ষর করেন প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) আবু মমতাজ সাদ উদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাক্কো নির্বাহী পরিচালক লে: কর্নেল (অব:) মো: মাহতাবুল হক, পিএসসি এবং উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

উল্লেখ্য, বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায়, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন, কারিগরি শিক্ষা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন এই প্রকল্পের মূল লক্ষ্য হচ্ছে দেশের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক শ্রমবাজারের চাহিদার সাথে সামঞ্জস্য রেখে দেশের যুব, শ্রমিক, নারী, প্রতিবন্ধী, অনগ্রসর ও সুবিধাবঞ্চিত ব্যক্তিদের জন্য দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দেশের বেকারত্ব হ্রাস করে অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করা ।

Nagad