ভারী বর্ষণের পূর্বাভাস, সিলেট-সুনামগঞ্জে ফের বন্যা আতঙ্ক

সুনামগঞ্জ সংবাদদাতা:সুনামগঞ্জ সংবাদদাতা:
প্রকাশিত: ৯:৩৪ পূর্বাহ্ণ, জুন ২৯, ২০২৪

সুনামগঞ্জে ভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এতে স্থানীয়দের মধ্যে আবারও বন্যা আতঙ্ক দেখা দিয়েছে। বৃষ্টিপাত কমায় গত কিছুদিন ধরে দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীর পানি ক্রমাগতভাবে কমে বন্যা পরিস্থিতি প্রায় স্বাভাবিক হয়ে এসেছিল। কিন্তু আগামী ৭২ ঘণ্টায় দেশের অধিকাংশ জায়গায় ভারী বর্ষণে সিলেট-সুনামগঞ্জে ফের বন্যা পরিস্থিতি সৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

শুক্রবার (২৮ জুন) আবহাওয়া অফিসের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী দুদিন সিলেটসহ দেশের সাত বিভাগে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এতে স্থানীয়দের মধ্যে আবারও বন্যা আতঙ্ক দেখা দিয়েছে।

স্থানীয়রা জানান, এক সপ্তাহ আগের বন্যার ক্ষয়ক্ষতি এখনও কাটিয়ে উঠা যায়নি। এর মধ্যে দ্বিতীয় দফায় বন্যার পূর্বাভাস জনমনে চরম আতঙ্ক সৃষ্টি করেছে।

গত ১৭ জুন কোরবানির ঈদের দিন সুনামগঞ্জ পৌরশহরসহ ১২ উপজেলায় বন্যা দেখা দেয়। এতে ২০ লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েন। সুনামগঞ্জের রাস্তাঘাট, ফসলি জমি, বসতঘর সব পানিতে তলিয়ে যায়। ১১ দিন অতিবাহিত হলেও এখনও হাওরের অনেক ইউনিয়নে বন্যার পানি রয়ে গেছে। সেই ধকল না কাটতেই আবারও বন্যার আতঙ্কে জেলাবাসী।

এদিকে, শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় লঘুচাপ বিরাজ করছে। মৌসুমি বায়ুর অক্ষ বিহার, কেন্দ্রস্থল এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র প্রবল অবস্থায় রয়েছে।

এ অবস্থায় রংপুর, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে।

Nagad