বিশ্বের বসবাসযোগ্য শহরের তালিকায় তলানিতে ঢাকা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:৫১ অপরাহ্ণ, জুন ২৭, ২০২৪

ছবি: শাহজালাল রোহান

বিশ্বের বসবাসযোগ্য ১৭৩টি শহরের তালিকায় দুই ধাপ অবনতি ঘটেছে বাংলাদেশের রাজধানী ঢাকার। গত বছর এই তালিকায় ১৬৬তম স্থানে থাকলেও চলতি বছর দুই ধাপ পিছিয়ে ১৬৮তম অবস্থানে রয়েছে ঢাকা। দেখা যাচ্ছে, গত বছরের তুলনায় ঢাকার অবস্থান দুই ধাপ অবনতি হয়েছে। কারণ ২০২৩ সালে বিশ্বের বসবাসযোগ্য শহরের তালিকায় ঢাকার অবস্থান ছিল ১৬৬তম। প্রকাশিত তালিকায় দেখা গেছে, বাংলাদেশের আগে রয়েছে জিম্বাবুয়ের রাজধানী হারারে ও পরে রয়েছে পাকিস্তানের করাচি।

তালিকার শীর্ষে আছে অস্ট্রিয়ার ভিয়েনা। এরপরে যথাক্রমে ডেনমার্কের কোপেনহেগেন, সুইজারল্যান্ডের জুরিখ, অস্ট্রেলিয়ার মেলবোর্ন, কানাডার ক্যালগারি, সুইজারল্যান্ডের জেনেভা, অস্ট্রেলিয়ার সিডনি, কানাডার ভ্যানকুভার, জাপানের ওসাকা, নিউজিল্যান্ডের অকল্যান্ড।

তালিকায় শেষের দশটি দেশ হলো যথাক্রমে ভেনেজুয়েলার কারাকাস, ইউক্রেনের কিয়েভ, পিএনজির পোর্ট মোরসবি, জিম্বাবুয়ের হারারে, বাংলাদেশের ঢাকা, পাকিস্তানের করাচি, নাইজেরিয়ার লাগোস, আলজেরিয়ার আলজিয়ার্স, লিবিয়ার ত্রিপোলি, সিরিয়ার দামেস্ক।

বসবাসযোগ্য শহরের তালিকা করা হয় পাঁচটি দিক বিবেচনা করে। সেগুলো হলো স্থায়িত্ব, স্বাস্থ্য পরিচর্যা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা ও অবকাঠামো। সূত্র: সিএনএন, দ্য ইকোনমিক টাইমস।