ইতিহাস গড়ে পর্তুগালকে হারিয়ে শেষ ষোলোয় জর্জিয়া

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:১০ পূর্বাহ্ণ, জুন ২৭, ২০২৪

প্রথমবারের মতো বড় কোনো টুর্নামেন্টে খেলতে এসেই বাজিমত করল জর্জিয়া। এবার শক্তিশালী পর্তুগালকে ২-০ গোলে হারিয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের নকআউট পর্বে ওঠার ইতিহাস গড় দলটি।

থচ কে ভেবেছিল এই দলটা পর্তুগালের মতো ইউরো জয়ী দলকে হারাবে! পরের রাউন্ডে যেতে শেষ ম্যাচে জয় ভিন্ন কিছু করার ছিল না জর্জিয়ার। সেটিই তারা করে দেখালো খুব সুনিপুণভাবে।

ম্যাচের দ্বিতীয় মিনিটেই রোনালদোদের ছিটকে ফেলেন নাপোলির মিডফিল্ডার কাভিচা কাভারেসখেলিয়া। ডি-বক্সের ভেতর থেকে তার বাঁ-পায়ের শট গোলের নিশানা খুঁজে পায়।

বুধবার (২৬জুন) রাতে গেলসেনকিরশেন স্মরণীয় এই জয় পেয়েছে জর্জিয়া। যেখানে আসরটিতে প্রথমবার খেলতে এসেই পেরিয়ে গেছে গ্রুপ পর্বের বৈতরণী।

ফিফা র‌্যাঙ্কিংয়ে অবস্থানের হিসেবে ইউরোর ইতিহাসে সবচেয়ে বড় অঘটনের জন্ম দিল ৭৪তম স্থানে থাকা জর্জিয়া, হারিয়ে দিল তাদের চেয়ে ৬৮ ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানের দল পর্তুগালকে।

এদিকে একই সময়ে শুরু ‘এফ’ গ্রুপের আরেক ম্যাচে চেক প্রজাতন্ত্রকে ২-১ গোলে হারিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে পরের ধাপে উঠেছে তুরস্ক।

Nagad

গ্রুপ পর্ব শেষে পর্তুগাল ও তুরস্কের পয়েন্ট সমান ৬ করে, তবে মুখোমুখি লড়াইয়ে সেরা পর্তুগিজরা। আর ৪ পয়েন্ট নিয়ে তৃতীয় জর্জিয়া, সেরা চার তৃতীয় দলের একটি হয়ে শেষ ষোলোয় উঠল দলটি।

কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে পর্তুগালের প্রতিপক্ষ স্লোভেনিয়া। আর জর্জিয়া লড়বে তিনবারের ইউরোপ চ্যাম্পিয়ন স্পেনের সঙ্গে।