সাতসকালে ঢাকায় ঝুম বৃষ্টি, বিপাকে অফিসগামীসহ পথচারীরা

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ১:০২ অপরাহ্ণ, জুন ২৬, ২০২৪

বৃষ্টি শুরুর পর ছাতা থাকা স্বত্বেও ঝুম বৃষ্টিতে ভিজে এক মা তার স্কুলগামী সন্তানকে নিয়ে বাসায় ফিরছেন। ছবি:শাহজালাল রোহান

রাজধানীতে সকাল থেকেই বৃষ্টিতে বিপাকে পড়েছে অফিসগামী মানুষসহ পথচারীরা। শুধু ঢাকাতে নয়; মৌসুমি বায়ুর প্রভাবে সারাদেশে কমবেশি বৃষ্টি হচ্ছে। বুধবার (২৬ জুন) সকাল থেকে রাজধানীতে শুরু হয়েছে ঝুম বৃষ্টি। এতে তাপমাত্রা কিছুটা কমেছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এই বৃষ্টির সুযোগে রিকশা ভাড়া, সিএনজি ভাড়া হয়ে গেছে দ্বিগুণ। এবিষয়ে রাইড শেয়ারিং উবার-পাঠাও চালকের সাথে কথা হয়। তারা জানান-যখন-ই ঝুম বৃষ্টি হয়; তখন আমাদের কপাল খারাপ; আর রিকশা চালক ও সিএনজি চালকদের ভালো হয়। তারা বাড়তি ভাড়া আদায় করে। আমারাও বেরই হতে পারি না। বাইক সাইড করে বসে থাকি।

মোকাব্বের নামের একজন যাত্রীর সাথেও কথা হয়। তিনি বলেন-গুলশান ২ থেকে সাধারণত যাই ৪০ টাকায় আজ বৃষ্টির কারণে ৮০ টাকা চাচ্ছে।

এদিকে যারা অফিসের উদ্দেশ্যে বাসা থেকে হেঁটে, বাইকে বা রিকশায় বের হয়েছেন তারা মাঝ রাস্তায় আটকে পড়তে দেখা গেছে। এছাড়াও পথচারী, ছিন্নমূল মানুষ অনেকে আশ্রয় নেন মেট্রোরেলের পিলারের নিচে। এসময় সেখানে আশ্রয় নেন চা-সিগারেট বিক্রেতারাও। অনেককে সময় পার করতে চা-সিগারেট পান করতে দেখা যায়। এতে খুশি বিক্রেতারা।

রাজধানীর শাহজাদপুর থেকে কথা হয় বেসরকারি চাকরিজীবী শেখ আলমের সঙ্গে। তিনি বলেন, গুলশান ২ এ আমার অফিস। ১ ঘণ্টা সময় নিয়ে বের হয়েছি অফিস যাওয়ার জন্য, ছাতাও সঙ্গে আছে। এত বৃষ্টি ছাতাও খুব কাজে আসছে না। বৃষ্টিতে ভিজে যাচ্ছি। তাই দাঁড়িয়ে আছি।

Nagad

এদিকে দেশের আট বিভাগের দু-এক জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়, রাজশাহী, ঢাকা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা বিভাগের দু-এক জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারি বর্ষণেরও আশঙ্কা রয়েছে।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি ভাব বিরাজ করতে পারে।

লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।