কেনিয়ায় সংসদ ভবনে হামলাকারীদের ওপর পুলিশের গুলি, নিহত ১০

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:০৫ অপরাহ্ণ, জুন ২৫, ২০২৪

ছবি: রয়টার্স।

পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ার রাজধানী নাইরোবিতে দেশটির সংসদ ভবনে হামলার চেষ্টাকালে বিক্ষোভকারীদের ওপর গুলি চালিয়েছে পুলিশ। এতে এ পর্যন্ত অন্তত ১০ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন এবং বেশ কয়েকজন আহত হয়েছেন। বিক্ষোভকারীরা সংসদ ভবনের কিছু অংশ জ্বালিয়ে দেয়।

মঙ্গলবার (২৫ জুন) নতুন একটি আর্থিক বিলের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভের সময় এই ঘটনা ঘটে বলে জানিয়েছে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স।

ঘটনাস্থলে ভেতর থেকে আগুনের শিখা আসতে দেখা যায়। কাঁদানে গ্যাস ও জলকামান দিয়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ব্যর্থ হলে গুলি চালায় পুলিশ।

রয়টার্সের একজন সাংবাদিক পার্লামেন্টের বাইরে অন্তত পাঁচজন বিক্ষোভকারীর লাশ গণনা করেছেন। একজন প্যারামেডিক ভিভিয়ান আচিস্তা জানিয়েছেন, অন্তত ১০ জনকে গুলি করে হত্যা করা হয়েছে।

আরেক প্যারামেডিক রিচার্ড এনগুমো বলেছেন, পুলিশের গুলিতে ৫০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন। তিনি সংসদের বাইরে আহত দুই বিক্ষোভকারীকে অ্যাম্বুলেন্সে তুলে নিয়ে যান বলে জানিয়েছেন।

পার্লামেন্টের ভিতরে ও বাইরে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশ লড়াই চালিয়ে যাওয়ায় মৃতের সংখ্যা বাড়তে পারে। অ্যাম্বুলেন্সগুলিকে রাস্তা থেকে আহতদের নিয়ে যেতে দেখা যায়।

Nagad

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ইতোমধ্যে দেশটির সংসদ ভবন প্রাঙ্গণেও প্রবেশ করেছে বিক্ষোভকারীরা। এসময় সংসদ ভবনের একটি অংশে আগুন দেখা যায়। যদিও পুলিশ তাদের সেখান থেকে সরিয়ে দিতে চেষ্টা চালাচ্ছে।

মূলত বিতর্কিত বিলটি পাসের পরই সংসদ ভবন প্রাঙ্গণে ঢুকে পরে বিক্ষোভকারীরা। এসময় সংসদ সদস্যরা বেসমেন্টে আশ্রয় নেন। শুধু রাজধানী নাইরোবি নয়, নতুন বিলের বিরুদ্ধে দেশজুড়েই বিক্ষোভ হচ্ছে। কারণ, এই বিলের মাধ্যমে ট্যাক্স বাড়ানো হয়েছে। গত সপ্তাহে বিলের কিছু বিষয়ে সংশোধন করা হলেও পুরো বিলই বাতিল চায় কেনিয়ার নাগরিকরা।