৩ দিনের কর্মবিরতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:৫৮ অপরাহ্ণ, জুন ২৫, ২০২৪

সর্বজনীন পেনশন স্কিম প্রত্যাহার এবং পূর্বের পেনশন স্কিম চালু রাখার দাবিতে টানা তিন দিনের অর্ধদিবস কর্মবিরতি শুরু করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষকরা।

ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া বলেন, আমরা আজকে আগামীকাল ও পরশু দিন অর্ধদিবস কর্মবিরতি পালন করব। এর মাঝে আমাদের দাবি মেনে নেওয়া না হলে আগামী ৩০ জুন আমরা পূর্ণ কর্মবিরতি শুরু করব। এক্ষেত্রে পরীক্ষাগুলো কর্মবিরতির আওতামুক্ত থাকবে। তবে এরপরও যদি আমাদের দাবি না মানা হয় তাহলে ১ জুলাই থেকে সর্বাত্মক কর্মসূচি শুরু হবে। সেদিন থেকে কোনো ক্লাস চলবে না, পরীক্ষাও বন্ধ থাকবে দাবি আদায়ের আগ পর্যন্ত।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ডাকে মঙ্গলবার (২৫জুন) থেকে বৃহস্পতিবার (২৭ জুন) সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত এই কর্মবিরতি চলবে। তবে চলমান পরীক্ষাগুলো এই কর্মসূচির আওতামুক্ত থাকবে বলে জানানো হয়।

সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা বলেন, আমাদের তিন দিনের অর্ধ দিবস কর্মবিরতি শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক আমাদের ডাকে সাড়া দিয়েছেন। আগামী ৩০ তারিখ পূর্ণ দিবস কর্মবিরতি পালন করব আমরা। দাবি আদায় না হলে ১ জুলাই থেকে লাগাতার কর্মবিরতিতে যাব আমরা।

প্রসঙ্গত, এর আগে গত ২০ মে সর্বজনীন পেনশন স্কিমসংক্রান্ত ‘বৈষম্যমূলক প্রজ্ঞাপন’ প্রত্যাহার এবং পূর্বের পেনশন স্কিম চালু রাখার দাবিতে সংবাদ সম্মেলন করে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। তার ধারাবাহিকতায় ২৬মে বেলা সাড়ে ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের ৩৬টি বিশ্ববিদ্যালয়ে একযোগে মানববন্ধন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এরপর ২৮ মে দুই ঘণ্টা কর্মবিরতি পালন করা হয়। তারই ধারাবাহিকতায় তিন দিনের এই কর্মসূচি।

Nagad