বিশ্বকাপ থেকে বিদায় নিলো বাংলাদেশ, সেমিফাইনালে আফগানিস্তান

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:১৯ পূর্বাহ্ণ, জুন ২৫, ২০২৪

প্রথমবারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে উঠে গেলো রশিদ খানের দল। সংগৃহীত ছবি

বাংলাদেশকে সেমিফাইনালে যেতে হলে আফগানিস্তানের দেওয়া ১১৬ রানের লক্ষ্য ১২.১ ওভারের মধ্যে তাড়া করতে হতো। তাও করতে পারেনি নাজমুল হোসেন শান্তর দল। এছাড়া শেষ পর্যন্ত বাংলাদেশ ম্যাচ জয়ী হওয়ার সম্ভাবনা তুললেও জয়ী হতে পারেনি তারা। আফগানদের এই জয় ইতিহাস গড়লো । প্রথমবারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে উঠে গেলো রশিদ খানের দল।

বাংলাদেশকে ৮ রানে হারিয়ে এই কৃতিত্ব অর্জন করলো আফগানরা। পরিবর্তিত লক্ষ্য ১১৪ রানও করতে পারলো না টাইগাররা। অলআউট হলো ১০৫ রানে।

মঙ্গলবার (২৫ জুন) ওয়েস্ট ইন্ডিজের কিংস্টনে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের শেষ ম্যাচে টস জিতে আগে ব্যাট করে ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১১৫ রান করে আফগানিস্তান।

আফগানদের ১১৫ রানে থামানোর পর বাংলাদেশের সামনে সেমিফাইনালে ওঠার সমীকরণ ছিল এমন-বাংলাদেশ যদি ১২.১ ওভারের মধ্যে জয় পায় তাহলে সরাসরি সেমিফাইনালে চলে যাবে।

অথবা সেমিফাইনালে যাওয়ার জন্য অবশ্য ১২.৫ ওভারে এই রান টপকালেও চলবে বাংলাদেশকে। সে ক্ষেত্রে স্কোর সমান হওয়ার পর একটি ছয় মারতে হবে। অর্থাৎ ১২.৫ ওভারে বাংলাদেশকে করতে হবে ১২১ রান। আবার ১২.৩ ওভারে আফগানিস্তানকে টপকাতে পারলেও সেমিফাইনালে যাবে বাংলাদেশ। সে ক্ষেত্রে ১২.৩ ওভারে করতে হবে ১১৯ রান।

অবশেষে অল্প রানও টপকাতে পারলো না বাংলাদেশ। আফগানিস্তানের কাছে হেরেই বিশ্বকাপ থেকে বিদায় নিলো বাংলাদেশ।

Nagad