অসুস্থ খালেদা জিয়ার হৃদযন্ত্রে বসানো হয়েছে পেসমেকার

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:৩৪ অপরাহ্ণ, জুন ২৩, ২০২৪

এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার হৃদযন্ত্রে ‘স্থায়ী পেস মেকার’ বসানো হয়েছে। যখন হৃদপিণ্ডের নিজস্ব পেসমেকার বা এসএ নোড যথেষ্ট পরিমাণে বা গতিতে ‘ইমপাল্স’ তৈরি করতে পারে না বা হৃদপিণ্ডের তড়িৎ পরিবহনের রাস্তা আটকে যায়, তখন হৃদপিণ্ডের গতি একটি নির্দিষ্ট মাত্রায় নিয়ে যাওয়া হলো পেসমেকারের প্রাথমিক কাজ, যাতে হৃদপিণ্ড ঠিকভাবে কাজ করতে পারে।

রোববার (২৩ জুন) বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক ও মেডিকেল বোর্ডের সদস্য অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন এ কথা জানান।

তিনি জানান, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্য গঠিত মেডিকেল বোর্ডের পরামর্শক্রমে বিকালে তার হার্টে পারমানেন্ট পেস মেকার বসানো হয়েছে। এই পেস মেকার বসানোর পরবর্তী ৭২ ঘণ্টা খালেদা জিয়া সিসিইউতে নিবিড় পর্যবেক্ষণে থাকবেন বলেও জানান তাঁর ব্যাক্তিগত চিকিৎসক।

তিনি আরও জানান, পরবর্তিতে উনার চিকিৎসার ব্যাপারে মেডিকেল বোর্ড সিদ্ধান্ত গ্রহণ করবে। এভারকেয়ার হাসপাতালে হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে একটি বিশেষজ্ঞ চিকিসক দল সাবেক প্রধানমন্ত্রীর পেস মেকার স্থাপনে কাজ করেছেন বলেও জানান তিনি।

এর আগে, গত ২১ জুন দিবাগত রাতে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে রাত সাড়ে ৩টার দিকে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নেয়া হয় খালেদা জিয়াকে। এরপর হাসপাতালে ভর্তি করা হয় বিএনপির এই চেয়ারপারসনকে। বিশেষজ্ঞ চিকিৎসকরা তার শারীরিক পরীক্ষা-নিরীক্ষা শেষে পেসমেকার বসানোর সিদ্ধান্ত নেন।

এদিকে, রোববার বিকেলে খালেদা জিয়াকে দেখতে হাসপাতালে যান বিএনপি মহাসচিব মির্জা ফখরল ইসলাম আলমগীর ও দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। তার সুস্থ্যতার জন্য দেশবাসীর কাছে দোয়াও চাওয়া হয়।

Nagad