হজের ফিরতি ফ্লাইট শুরু, পৌঁছেছে ৪,০৩৭ জন হাজি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:১০ পূর্বাহ্ণ, জুন ২১, ২০২৪

ঈদুল আজহার মধ্য দিয়ে শেষ হয়েছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। এবার দেশে ফিরছেন হাজিরা। হজের ফিরতি ফ্লাইট শুরু হয়েছে গতকাল বৃহস্পতিবার। ৪১৭ জন যাত্রী নিয়ে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেছে হজের এই প্রথম ফিরতি ফ্লাইট। শুক্রবার (২১ জুন) ভোর ৫টা ৩৫ মিনিটে বাংলাদেশ বিমানের বিজি ৩৩২ ফ্লাইটটি শাহজালাল বিমানবন্দরে এসে পৌঁছায়।

পরে ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে বিমানবন্দর থেকে একে একে বেরিয়ে আসেন হাজিরা। ফিরতি হজ ফ্লাইটের প্রথম দিনে আরও ১০টি বিমানে করে দেশে ফিরবেন প্রায় ৪ হাজার যাত্রী।

হজ পোর্টালে আইটি হেল্প ডেস্কের প্রতিদিনের বুলেটিন থেকে এ তথ্য জানা গেছে।

আজ শুক্রবার ১০টি ফিরতি হজ ফ্লাইটে দেশে ফিরবেন ৪,০৩৭ জন হাজি। এর মধ্যে রাত ১২টা থেকে ভোর ৬টার মধ্যে ৪টি ফ্লাইটে ১৫৭৯ জন হাজি দেশে ফিরেছেন। আর সকাল ৭টা থেকে রাত ১২টার মধ্যে ফিরবেন বাকি ২,৪৫৮ জন হাজি।

প্রসঙ্গত এ বছর মোট ৮৫,২২৫ জন হজযাত্রী ও ব্যবস্থাপনা সদস্য হজে যান। তারা ২১৮টি ফ্লাইটে ধারাবাহিকভাবে দেশে ফিরে আসবেন। বিমান বাংলাদেশ এয়ারলাইনস ১০৬টি, সৌদি এয়ারলাইনস ৭৫টি ও ফ্লাইনাস এয়ারলাইনস ৩৭টি এয়ার ফ্লাইট পরিচালনা করে হাজিদের দেশে ফিরিয়ে আনবে। এ বছর হজ অনুষ্ঠিত হয় ১৫ জুন।

গত শনিবার (১৫ জুন) চলতি বছরের হজ অনুষ্ঠিত হয়। ১২ জিলহজ জামারায় পাথর নিক্ষেপ করার শেষ দিন, হাজিরা পর্যায়ক্রমে ছোট, মধ্যম এবং বড় জামারায় পাথর নিক্ষেপ করার মধ্য দিয়ে শেষ করেন হজের আনুষ্ঠানিকতা।

Nagad

এবার ৯ মে থেকে ১২ জুন পর্যন্ত সৌদি আরব যাওয়ার ফ্লাইট পরিচালিত হয়েছে ২১৮টি। বিমান বাংলাদেশ এয়ারলাইনস পরিচালিত ফ্লাইট সংখ্যা ১০৬টি, সৌদি এয়ারলাইনস পরিচালিত ফ্লাইট ৭৫টি ও ফ্লাইনাস এয়ারলাইনস পরিচালিত ফ্লাইট ৩৭টি। এসব ফ্লাইটে সর্বমোট ৮৫ হাজার ২২৫ জন হজযাত্রী সৌদি আরবে গেছেন।

সরকারি হজ ব্যবস্থাপনা পোর্টালের তথ্য অনুযায়ী, এ বছর সরকারি মাধ্যমে ৪,৩২৩ জন এবং বেসরকারি মাধ্যমে ৭৮,৮৯৫ জন হজে গেছেন। এদের মধ্যে ঢাকা বিভাগ থেকে ৩২,৫৮০ জন, চট্টগ্রাম বিভাগ থেকে ১৬,৩৯২ জন, রাজশাহী বিভাগ থেকে ১১,৮৮৫ জন, রংপুর বিভাগ থেকে ৬,৭১৪ জন, খুলনা বিভাগ থেকে ৬,২২৮ জন, ময়মনসিংহ বিভাগ থেকে ৫,৬২৯ জন, সিলেট বিভাগ থেকে ২,৯১৩ জন এবং বরিশাল বিভাগ থেকে ২,৯১১ জন হজযাত্রী হজে অংশ নেন। এদের মধ্যে এখন পর্যন্ত ২৭ জনের মৃত্যু হয়েছে। বাকিরা সুষ্ঠুভাবে হজ সম্পন্ন করেন।