সুস্বাদু ফল লিচু দীর্ঘদিন তাজা রাখতে পারেন এই পদ্ধতিতে

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:১৪ অপরাহ্ণ, জুন ১২, ২০২৪

লিচু নামক সুস্বাদু ফলটি বাজারে উঠতে না উঠতেই শেষ হয়ে যায় যেন। বাজারে এখন এই দেশি ফলের বেশ চাহিদা রয়েছে। রসাল টসটসে লিচু আমাদের আকৃষ্ট করে স্বাদের কারণে। এই ফল শুধু স্বাদেই নয় গুণেও ভরপুর। তবে সমস্যা লিচু সংরক্ষণ করা। চলুন জেনে নেওয়া যাক লিচু সংরক্ষণের উপায়-

১. লিচুর গায়ে যদি কালো ছোপ দেখেন, তা হলে সেই ফল কেনা ঠিক নয়। সাধারণত ফলনের সময়ে রাসায়নিক ব্যবহার করলে এমনটা হয়।

২. লিচুর বোঁটা যদি ফলের সঙ্গে শক্ত ভাবে লেগে থাকে, তা হলে বুঝবেন সেই লিচু যথেষ্ট তাজা।

৩. যদি ধরে দেখেন লিচু খুব বেশি শক্ত লাগছে, তাহলে বুঝবেন সেই লিচু কাঁচা। কাঁচা লিচু খেলে পেটে ব্যথা হতে পারে।

৪. লিচুর গায়ে যদি ভেজা ভাব দেখতে পান, তা হলে বুঝবেন লিচুতে পচন ধরতে শুরু করেছে।

লিচু সংরক্ষণের উপায়

Nagad

অনেকেই বাজার থেকে লিচু কিনে এনে বাইরের ঘরে তাপমাত্রায় রেখে দেন। এতে লিচু তাড়াতাড়ি পচে যেতে পারে। ফ্রিজে রাখলে লিচু চার থেকে পাঁচ দিন ভাল থাকে আর বাইরে রাখলে দুই থেকে তিন দিন। এক্ষেত্রে লিচুর বোঁটাগুলি কেটে নিন। এ বার একটি এয়ারটাইট বাক্সে টিস্যু পেপার রেখে তার মধ্যে লিচু ভরে ফ্রিজে রাখুন। এতে লিচু অনেক দিন তাজা থাকবে।

এভাবে রাখলে লিচুগুলো চুপসে যাবে না। যখনই বের করে খাবেন, লিচু টাটকা ও রসালো থাকবে। সাধরণত লিচু ফ্রিজে রাখলে একদিনেই তা চুপসে যায় এবং লিচুর রসালো ভাব নষ্ট হয়ে যায়। এক্ষেত্রে সেটি হওয়ার ভয় থাকবে না।

লিচুর বোঁটা ছাড়িয়ে নেবেন না। বরং লিচুর সঙ্গে এক ইঞ্চির মতো রেখে তারপর বোঁটা কেটে নিন। এরপর সেই লিচুগুলো পানিতে ভিজিয়ের রাখুন মিনিট দশেক। এরপর লিচুগুলো ভালোভাবে ধুয়ে নিতে হবে। এতে লিচু ভালোভাবে পরিষ্কার হয়ে যাবে।