টানা তৃতীয় মেয়াদে শপথ, ইতিহাস গড়লেন নরেন্দ্র মোদী

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:৩০ পূর্বাহ্ণ, জুন ১০, ২০২৪

টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়ে ইতিহাসে নাম লেখালেন নরেন্দ্র মোদী। রোববার (৯ জুন) স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে শপথ গ্রহণ করেন তিনি। দেশটির রাষ্ট্রপতি দ্রৌপদি মুর্মু তাকে শপথবাক্য পাঠ করান। তার আগে কেবল জওহরলাল নেহেরু টানা তিনবার দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করেছেন। ১৯৫২, ১৯৫৭ ও ১৯৬২ মেয়াদকালে ভারতের প্রধানমন্ত্রী হয়েছিলেন তিনি।

এদিন সন্ধ্যায় তিনি এবং ৭২ জন মন্ত্রী শপথবাক্য পাঠ করেছেন। এদের মধ্য ৩০ জন কেন্দ্রীয় মন্ত্রী, পাঁচজন স্বতন্ত্র দায়িত্বপ্রাপ্ত এবং ৩৬ জন প্রতিমন্ত্রী। কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন তা পরে ঘোষণা করা হবে।

ভারতের গত দুই নির্বাচনে বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পেলেও এবার ২৭২ আসন ছুঁতে পারেনি নরেন্দ্র মোদীর দল। এর ফলে সরকার গড়তে জোট শরিকদের ওপর নির্ভর করতে হয়েছে তাদের। এর প্রভাব দেখা গেছে শপথগ্রহণ অনুষ্ঠানেও।

ভারতীয় মন্ত্রিসভার এই শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনসহ শ্রীলঙ্কা, মালদ্বীপ, ভুটান, নেপাল, মরিশাস এবং সিশেলসের সরকারপ্রধানরা। এতে অংশ নিয়েছেন ভারতীয় ধনকুবের গৌতম আদানি, মুকেশ আম্বানি, বলিউড তারকা শাহরুখ খান, অক্ষয় কুমার, দক্ষিণী সিনেমার সুপারস্টার রজনীকান্তসহ আরও কয়েক হাজার অতিথি।

শপথ গ্রহণ অনুষ্ঠানকে কেন্দ্র করে নয়াদিল্লিতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছিলো। এবার মন্ত্রিপরিষদে সদস্য ৭৮ থেকে ৮১ জন হতে পারে বলে ধারণা করা হচ্ছে। স্বরাষ্ট্র, প্রতিরক্ষা, অর্থ ও পররাষ্ট্রবিষয়ক গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়গুলো থাকবে বিজেপির হাতে।

নরেন্দ্র মোদির জন্ম ১৯৫০ সালে ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটে। রেল স্টেশনের চা বিক্রেতা বাবার ছয় সন্তানের মধ্যে তিনি ছিলেন তৃতীয়। একজন গড়পড়তা ছাত্র হলেও উদ্দীপনামূলক বক্তব্যে তার বাগ্মীতার প্রমাণ পাওয়া যায় স্কুলের বিতর্কে আর নাট্যদলের সঙ্গে নাটক পরিবেশনায়। তবে তার রাজনৈতিক সত্তার বীজটি রোপন হয় মাত্র আট বছর বয়সে রাষ্ট্রীয় সয়ংসেবক সংঘে (আরএসএস) যোগ দেওয়ার মাধ্যমে। আরএসএস ভারতের কট্টর জাতীয়তাবাদী সংগঠন হিসেবেই পরিচিত।

Nagad