একক সংখ্যাগরিষ্ঠতা হারাল মোদির বিজেপি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:৩১ অপরাহ্ণ, জুন ৪, ২০২৪

ভারতের লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা হারাতে যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বধীন বিজেপি। তাদের নেতৃত্বাধীন জোট সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করলেও একক সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছে বিজেপি। ভারতীয় নির্বাচন কমিশনের সর্বশেষ প্রকাশিত ফলে দেখা যায়, এখন পর্যন্ত ৫৪৩টি আসনের ফল পাওয়া গেছে। এর মধ্যে এনডিএ পেয়েছে ২৯৩টি এবং ইন্ডিয়া জোট পেয়েছে ২৩১ আসন। সরকার গঠনের জন্য ২৭২ টি আসন প্রয়োজন। সেটি নিশ্চিত করতে পারলেও একক সংখ্যাগরিষ্ঠতা অর্জনের সুযোগ নেই বিজেপির।

৫৪৩টি লোকসভা আসনের মধ্যে বিজেপি এককভাবে জিতেছে বা এগিয়ে আছে মোট ২৪২টি আসনে, যা সংখ্যাগরিষ্ঠতার চেয়ে অন্তত ৩০টি কম। এরপরই সবচেয়ে বেশি আসনে এগিয়ে আছে কংগ্রেস – ৯৮টি। কংগ্রেস ২০০৯ সালের নির্বাচনের পর এবার তাদের সেরা ফল করতে চলেছে, এটা বেশ স্পষ্ট।

এছাড়া উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টি ও পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসও বেশ ভালো ফল করছে। সমাজবাদী পার্টি এই মুহুর্তে ৩৪টি ও তৃণমূল কংগ্রেস ২৯টি আসনে এগিয়ে রয়েছে।

১৯ এপ্রিল থেকে ১ জুন পর্যন্ত ৪৪ দিনের বেশি সময় ধরে অনুষ্ঠিত সাত ধাপের লোকসভা নির্বাচনের ফল প্রকাশের জন্য দেশটিতে আজ ভোট গণনা চলছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে জানা যায়,নির্বাচনে প্রায় ৯৭ কোটি মানুষ ভোট দেওয়ার যোগ্য ছিল। এর মধ্যে ৩১ কোটি ২০ লাখ নারী ভোটারসহ মোট ৬৪ কোটি ৩০ লাখ ভোটারের অংশগ্রহণে ভারত এবার একটি বিশ্ব রেকর্ড সৃষ্টি করেছে।

ভারতের ৫৪৩ আসনের লোকসভায় সরকার গঠনের জন্য কোনও দল বা জোটের ২৭২ আসনে জয় দরকার।

Nagad