জুলাই মাস থেকে ডাক বিভাগে শুদ্ধি অভিযান: প্রতিমন্ত্রী পলক

জুলাই মাস থেকে ডাক বিভাগে শুদ্ধি অভিযান চালানো হবে-বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন-একজন নারী তার সারাজীবনের সঞ্চয়ের টাকা ডাক বিভাগে জমা দিয়ে গেলেন। সেটা জমা না করে কেউ আত্মসাৎ করে ফেললেন। পরে এসে ওই নারী আর টাকা পাচ্ছেন না। এ ধরনের অনেক অভিযোগ প্রতিনিয়ত আসছে। এটা সহ্য করা হবে না।

প্রতিমন্ত্রী বলেন- সরকারি একটি প্রতিষ্ঠানে টাকা রেখেও যদি একজন নাগরিক নিরাপত্তা না পান, এর চেয়ে দুঃখজনক আর কিছু হতে পারে না। এ ধরনের প্রতারণা মেনে নেওয়া হবে না। কঠোরভাবে এসব ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। জুলাই মাস থেকে ডাক বিভাগে শুদ্ধি অভিযান চালানো হবে।

মঙ্গলবার (৪ জুন) সকালে রাজধানীর আগারগাঁওয়ে ডাকভবনে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দেশের ডাকঘরসমূহে চিলার চেম্বার কার্যকর ও ই-কমার্স সেবা সম্প্রসারণে বেসরকারি অংশীদারত্ব: সম্ভাবনা ও চ্যালেঞ্জ শীর্ষক এ মতবিনিময় সভার আয়োজন করে ডাক অধিদপ্তর।

এ সময় ডাক বিভাগের ৪৬২টি গাড়ির মধ্যে অচল ১৩৫টি। প্রায় ৬৯ কোটি টাকা দামের এসব গাড়ি কেন পড়ে আছে- জানতে চান প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

এ বিষয়ে পরিচালক আবু তালেব কোনো সদুত্তর দিতে না পারায় মিটিং থেকে বের হয়ে যেতে বলেন প্রতিমন্ত্রী পলক। পড়ে যাবতীয় হিসাব-নিকাশ নিয়ে প্রায় আধাঘণ্টা পরে আবার সম্মেলন কক্ষে ফিরে আসেন মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এ সময় প্রতিমন্ত্রী বলেন-গাড়ি, সার্ভিস পয়েন্ট এবং জমির সঠিক ব্যবহার না করতে পারায় বছরে ৭০০ কোটি টাকা লোকসান গুনছে ডাক বিভাগ। এমতাবস্থায় গাড়ি, জমি বেসরকারি খাতে ছেড়ে দেওয়ার ঘোষণা দেন জুনায়েদ আহমেদ পলক। তিনি বলেন, হাজার হাজার কোটি টাকার যে সিভিল ইনফ্রাস্ট্রাকচার আছে সেগুলো তো এভাবে ফেলে রাখার কোন মানে হয় না। সরকারের টাকাও বিনিয়োগ করার দরকার নেই; বেসরকারি খাত বিনিয়োগ করবে আবার সরকারকে রেভিনিউ শেয়ার করবে।

Nagad

এ সময় আসছে বাজেটে সরকারের কাছে ডাক বিভাগের জন্য কোন অর্থ চাইবেন না বলেও জানান প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।