হাইভোল্টেজ ম্যাচে জয়ে বিশ্বকাপ শুরু দক্ষিণ আফ্রিকার

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:১৭ পূর্বাহ্ণ, জুন ৪, ২০২৪

শ্রীলঙ্কার বিপক্ষে ‘বড় ম্যাচ’-এ সহজ জয় দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করলো দক্ষিণ আফ্রিকা। এটি ছিল চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম হাইভোল্টেজ ম্যাচ। কিন্তু ম্যাচটিকে একপেশে বানিয়ে ৬ উইকেটের জয় তুলে নিলো প্রোটিয়ারা।

যতোটা রোমাঞ্চ ছড়ানোর কথা ছিল দক্ষিণ আফ্রিকা-শ্রীলঙ্কা ম্যাচে, ততোটা ছড়ালো না। টি-টোয়েন্টি ক্রিকেটের যে বৈশিষ্ট, তা যেন একদমই পাওয়া গেলো না এই ম্যাচে। আগে ব্যাটিংয়ে নেমে দক্ষিণ আফ্রিকার ভয়ানক বোলিংয়ের মুখে পড়ে শ্রীলঙ্কা। পেসবান্ধব কন্ডিশনে আনরিখ নরকিয়াদের তোপে ১৯.১ ওভারে শ্রীলঙ্কা পথ হারায়। করে মাত্র ৭৭ রান। তবে এই রান করতেও দক্ষিণ আফ্রিকার ১৬.২ ওভার পর্যন্ত খেলতে হয়েছে। এইডেন মার্করামের দল।

সোমবার (৩ জুন) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের নাসাউ ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কার অধিনায়ক হাসারাঙ্গা। ব্যাট করতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে শ্রীলঙ্কা। দলীয় ১৩ রানে আউট হন ওপেনার নিশাঙ্কা। তার বিদায়ের পর কুশল মেন্ডিস ও কামিন্দু মেন্ডিস মিলে শুরুর ধাক্কা সামাল দেয়ার চেষ্টা করেন। তবে দলীয় ৩১ রানে ১৫ বলে ১১ রান করে সাজঘরে ফিরে যান কামিন্দু। তার বিদায়ের পর দ্রুতই আরও চার উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে শ্রীলঙ্কা। একপর্যায়ে ৭৭ রানেই গুটিয়ে যায় লঙ্কানরা।

কামিন্দু ছাড়া আর মাত্র দুজন লঙ্কান ব্যাটার দুই অঙ্কের দেখা পান। কুশল ৩০ বলে করেন ১৯ রান এবং অ্যাঞ্জেলো ম্যাথিউজ করেন ১৬। নরকিয়া চার ওভারে মাত্র ৭ রান দিয়ে তুলে নেন চার উইকেট। এই নিয়ে বিশ্বকাপে প্রথম ১১ ম্যাচে সর্বোচ্চ ২৪ উইকেট নেয়ার রেকর্ড গড়েন এই প্রোটিয়া পেসার। এছাড়া, কাগিসো রাবাদা ও কেশব মহারাজ দুটি করে উইকেট শিকার করেন।

মাত্র ৭৮ তাড়া করতেও প্রোটিয়াদের খেলতে হয় ১৬.২ ওভার। মামুলি লক্ষ্য তাড়া করতে নেমেও ধুঁকেছে দক্ষিণ আফ্রিকা। পাওয়ার প্লেতে ২ উইকেট হারিয়ে তারা মাত্র ২৭ রান তুলতে পারে। রিজা হেনড্রিকস ২ বলে ৪ আর এইডেন মার্করাম ১৪ বলে আউট হন ১২ করে। কুইন্টন ডি ককের মতো খ্যাপাটে ব্যাটারও খেলেছেন টেস্ট মেজাজে। ২৭ বলে তিনি করেন ২০। ত্রিস্টান স্টাবসের ব্যাট থেকে আসে ২৮ বলে মাত্র ১৩। ৫৮ রানে ৪ উইকেট হারানোর পর জুটি গড়েন হেনরিখ ক্লাসেন আর ডেভিড মিলার। ক্লাসেন ২২ বলে ১৯ আর মিলার ৬ বলে ৬ রান করে দলকে জয়ের বন্দরে ভিড়িয়ে মাঠ ছাড়েন।

শ্রীলঙ্কার পক্ষে অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা ২২ রান দিয়ে নেন ২টি উইকেট। এছাড়া, ১টি করে উইকেট শিকার করেন নুয়ান থুসারা ও দাসুন শানাকা।

Nagad