চট্টগ্রাম বিমানবন্দরে করোনা পরীক্ষায় পিসিআর ল্যাব উদ্বোধন

চট্টগ্রাম প্রতিনিধি:চট্টগ্রাম প্রতিনিধি:
প্রকাশিত: ১২:২৯ পূর্বাহ্ণ, ০৩/০১/২০২২

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা পরীক্ষার জন্য পিসিআর ল্যাবের উদ্বোধন করা হয়েছে।

সোমবার (৩ জানুয়ারি) থেকে বিদেশগামী যাত্রীরা দ্রুততম সময়ে কোভিড-১৯ পরীক্ষা করতে পারবেন। এজন্য ফি নির্ধারণ করা হয়েছে এক হাজার ৬০০ টাকা। তবে এই ফি পরিশোধ করবে সরকারের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। অর্থাৎ প্রবাসীদের আরব-আমিরাত যেতে করোনা টেস্ট ফি দিতে হবে না।

রোববার (২ জানুয়ারি) এর উদ্বোধন করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) আহমেদুল কবীর।

জানা গেছে, ইতোমধ্যে চারটি পিসিআর ল্যাব অনুমোদন দেয়া হয়েছে। ল্যাবগুলো হলো- রাজধানী ঢাকার বাড্ডার প্রেসক্রিপশন পয়েন্ট, ধানমন্ডির ল্যাব এইড লিমিটেড, কুমিল্লার লাকসামের মর্ডান হসপিটাল প্রাইভেট লিমিটেড ও চট্টগ্রামের শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরি লিমিটেড। প্রায় ২৯ লাখ টাকা ব্যয়ে এ অবকাঠামো নির্মাণকাজ ২৯ ডিসেম্বর শেষ হয়েছে। শুধু এই পিসিআর ল্যাব না থাকার কারণে বিশেষ করে দুবাইগামী যাত্রীরা ভ্রমণ করতে পারছিলেন না। ল্যাব চালু হওয়ায় যাত্রীদের পাসপোর্ট, টিকেট, কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণের সনদ ও ভিসার ফটোকপি নিয়ে যাত্রার ন্যূনতম ৬ ঘন্টা আগে চট্টগ্রাম বিমানবন্দরে উপস্থিত হয়ে ল্যাবে স্যাম্পল দিতে হবে।

সোমবার থেকে বিমানবন্দরে পরীক্ষা করা হবে জানিয়ে করে স্বাস্থ্য অধিদপ্তরের চট্টগ্রামের বিভাগীয় পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর বলেন, ‘বিমানবন্দরে মেশিনারি জিনিসপত্র বসানো হয়েছে। এখন থেকে চট্টগ্রাম থেকেই পিসিআর পরীক্ষার সনদ নিয়ে যাত্রীরা দুবাই যেতে পারবেন। সোমবার থেকে চলবে ল্যাব।’

সারাদিন/৩ জানুয়ারি/ আরএ

Nagad