আগামী বছরে অবৈধ, অননুমোদিত ও ব্যাটারিচালিত রিক্সার বিরুদ্ধে অভিযানঃ শেখ তাপস

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:৩৪ অপরাহ্ণ, ৩০/১২/২০২১

আগামী বছর থেকে অবৈধ রিকশা, অনুমোদনহীন রিকশা এবং ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধে অভিযান চালানো হবে ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র (ঢাদসিক) ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

আজ বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) দুপুরে নগর ভবনের মেয়র মোহাম্মদ হানিফ মিলনায়তনে দক্ষিণ সিটি করপোরেশনের দ্বিতীয় পরিষদের একাদশতম বোর্ড সভায় ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এই তথ্য জানান।

ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন,
“আগামী বছর থেকে অবৈধ রিকশা, অনুমোদনহীন রিকশা এবং ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধে আমরা অভিযান আরম্ভ করব।সেজন্য আপনাদের সহযোগিতা ও সহায়তা প্রয়োজন হবে। আমি আশাবাদী যে, আপনারা সেই সহযোগিতা করবেন।”

ঢাকা শহরের যান চলাচল ব্যবস্থাপনা শৃঙ্খলাবদ্ধ করতে ও নিয়মের মধ্যে নিয়ে আসতে বিভিন্ন সড়কে পর্যাপ্ত রিক্সা রাখার স্থান ব্যবস্থা করা হবে জানিয়ে ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, “আপনারা জানেন এরই মাঝে রিক্সশা নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করছি। দীর্ঘ ৩৪ বছর পর রিক্সা নিবন্ধন চলছে। অনেক জটিলতা ছিল, অনেক সময় নিয়ে ধৈর্য্য সহকারে কার্যক্রমগুলো প্রায় সমাপ্তির দিকে নিয়ে এসেছি। আমরা যেমনি গাড়ি রাখার স্থান তৈরি করব তেমনি রিক্সা রাখার স্থানও তৈরি করা হবে। সেখান থেকেই যাত্রীরা রিক্সাই উঠবে, সেবা নেবে। এভাবে আমরা ঢাকা শহরের যান চলাচল ব্যবস্থা শৃঙ্খলার মধ্যে নিয়ে আসব ইনশাআল্লাহ।”

এ সময় সম্প্রতি চালু হওয়া বাস রুট রেশনালাইজেশন কার্যক্রমের আওতায় পরীক্ষামূলক বাস সেবা চালু হওয়া প্রসঙ্গে ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, “আপনারা লক্ষ করেছেন — আমরা এরই মাঝে পরীক্ষামূলকভাবে ঢাকা নগর পরিবহন চালু করেছি। আমাদের লক্ষ্য সচল ঢাকা। সচল ঢাকা গড়ার লক্ষ্যে গণপরিবহনকে শৃঙ্খলাবদ্ধ করার যে উদ্যোগ সেই উদ্যোগের সফল সূচনা হয়েছে। আপনারা জেনে খুশি হবেন, এরই মাঝে যাত্রীরা এই সেবা সাদরে গ্রহণ করেছে। সবাই নিয়মবদ্ধভাবে নির্দিষ্ট যাত্রী ছাউনিতে বাস এসে থামছে, সেখান থেকে যাত্রী উঠছে। ই-টিকেটিং এর মাধ্যমে যাত্রীরা সেবা পাচ্ছে। ফলে যাত্রী হয়রানি বন্ধ হয়েছে এবং ভাড়াও একদম সুনির্দিষ্ট হারে নির্ধারিত। এতে দেখা যাচ্ছে যে, অন্যান্য যাত্রীবাহী বাসে একই দূরত্বের জন্য যে মূল্য নেওয়া হয়, এখন তার চেয়েও অনেক কম টাকায় নগর পরিবহনে সেবা পাচ্ছে। যাত্রীরা উপকার পাচ্ছে। আমরা আশাবাদী যে, আগামী বছর আমরা এই ঢাকা শহরে বাস রুট রেশনালাইজেশন সেবা বৃহাদাকারে দৃশ্যমান করতে পারব। আপনারা জানেন, এটা কতটা দূরুহ কাজ। কত বড় চক্র এখানে অন্তর্ভূক্ত। আল্লাহর রহমতে ঢাকাবাসীর সহযোগিতায় আমরা সেই চক্র ভেঙ্গে বীর দর্পে এগিয়ে চলেছি। আমি খুবই আশাবাদী, ঢাকাবাসী আমাদের কার্যক্রমের সুফল পাওয়া আরম্ভ করবে।”

বোর্ড সভায় সোহরাওয়ার্দী উদ্যানস্থ কেন্দ্রীয় শিশুপার্কটির নাম ‘হোসেন শহীদ সোহরাওয়ার্দী শিশুপার্ক’ নামে নামকরণের প্রস্তাব করা হলে তা সর্বসম্মতিক্রমে অনুমোদন পায়।

Nagad

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন এলাকার সড়ক, ভবন ও স্থাপনা নামকরণ সংক্রান্ত উপ-কমিটির বিগত ২২ ডিসেম্বর ২০২১ খ্রিস্টাব্দ তারিখে অনুষ্ঠিত সভার সুপারিশের আলোকে পার্কটির নামকরণ পরিবর্তনের প্রস্তাবনা বোর্ড সভায় উত্থাপিত হয়।

বোর্ড সভায় ‘বাজার মূল্য পর্যবেক্ষণ, মনিটরিং ও নিয়ন্ত্রণ’ বিষয়ক স্থায়ী কমিটি সংশোধন করা হয়।

বাজার মূল্য পর্যবেক্ষণ, মনিটরিং ও নিয়ন্ত্রণ বিষয়ক স্থায়ী কমিটির সদস্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২২ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর জিন্নাত আলী বিগত ৪ জুলাই ২০২১ তারিখে মৃত্যুবরণ করেন। এ প্রেক্ষিতে ‘স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯’ এর ৫০(৩) এর ধারা মোতাবেক উক্ত স্থায়ী কমিটি সংশোধন করা হয়।

বোর্ডসভায় করপোরেশনের কাউন্সিলরবৃন্দ ছাড়াও দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর সিতওয়াত নাঈম, প্রধান প্রকৌশলী সালেহ আহম্মেদ,

সচিব আকরামুজ্জামান, ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবির, প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন প্রমুখ অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

সারাদিন/৩০ ডিসেম্বর/ আর