চৌমুহনীর এবি ব্যাংকের নাসিরসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে মামলার নির্দেশ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:১৯ অপরাহ্ণ, ০১/১২/২০২১

আরব বাংলাদেশ ব্যাংক (এবি ব্যাংক) নোয়াখালীর চৌমুহনী শাখার সাবেক ব্যবস্থাপক নাসির উদ্দিন আহমেদসহ চারজনের বিরুদ্ধে মামলা করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। দুর্নীতি দমন কমিশনকে এই নির্দেশনা পালন করতে বলা হয়েছে।

বুধবার (১ ডিসেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এস এম মজিবুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

জানা যায়, গত ২৬ অক্টোবর এক গ্রাহকের ব্যাংক হিসাব থেকে টাকা স্থানান্তরে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ায় তার ব্যাখ্যা দিতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) নোয়াখালী সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মশিউর রহমানকে তলব করেন হাইকোর্ট। আদালতের নির্দেশে আজ হাজির হয়েছিলেন তিনি।

এদিকে ম্যানেজার নাসির উদ্দিন বাদে অপর তিনজন হলেন চৌমুহনী শাখার ম্যানেজার তপনকান্তী পোদ্দার, সাবেক এসপিও মো. নাজিম উদ্দিন ও মো. হানিফ। একইসঙ্গে এই ব্যাংকের এক গ্রাহকের ব্যাংক হিসাব থেকে টাকা স্থানান্তরে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ায় দুদকের নোয়াখালী সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মশিউর রহমানকে সংশ্লিষ্ট মামলার তদন্ত কর্মকর্তার দায়িত্ব থেকে সরিয়ে দিতে বলা হয়েছে।

আজ আদালতে দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক। রিভিশন আবেদনকারী পক্ষে ছিলেন আইনজীবী একে এম নুরুল আলম। আর ব্যাংক কর্মকর্তাদের পক্ষে ছিলেন ব্যারিস্টার মাহবুব শফিক।

আদালত থেকে বেরিয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক বলেন, মশিউর রহমান দুদকের অনুসন্ধানকারী কর্মকর্তা হিসেবে আরব বাংলাদেশ ব্যাংক চৌমুহনী শাখার গ্রাহক আবদুল মমিনের তিন কোটি ১৮ লাখ ২০ হাজার ৪০০ টাকা অ্যাকাউন্ট থেকে বেআইনিভাবে স্থানান্তর করে আত্মসাতের প্রমাণ পাওয়ার পরও ব্যাংকের কর্মকর্তা ওই শাখার ম্যানেজার নাসির উদ্দিন আহমেদ, ম্যানেজার তপনকান্তী পোদ্দার, সাবেক এসপিও মো. নাজিম উদ্দিন ও মো. হানিফের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নিয়ে বিভাগীয় ব্যবস্থা নিতে বলেন। এই বিষয়ে গ্রাহক আবদুল মমিন বিশেষ জজ আদালত, নোয়াখালীতে মামলা করতে গেলেও অনুসন্ধানকারী কর্মকর্তা লিখিত আপত্তি দাখিল করেন। এ কারণে গ্রাহক আব্দুল মোমিন হাইকোর্টে রিভিশন আবেদন করেন। সূত্র: ঢাকা টাইমস।

Nagad