আনুষ্ঠানিকভাবে অক্সফোর্ডের ডিগ্রি পেলেন মালালা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৫৯ অপরাহ্ণ, ২৮/১১/২০২১

আনুষ্ঠানিকভাবে লন্ডনের অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে স্নাতক হলেন শান্তিতে নোবেল জয়ী মালালা ইউসুফজাই। নিজের ভেরিফায়েড ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে এই খুশির মুহূর্তের ছবি তিনি পোস্ট করেছেন।

জানা যায়, দেড় বছর আগে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে দর্শন, রাজনীতি ও অর্থনীতিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাই। তবে মহামারির কারণে পিছিয়ে দেওয়া হয় সনদ প্রদান অনুষ্ঠান। দীর্ঘ অপেক্ষার পর অবশেষে সেই সনদ হাতে পেয়েছেন তিনি। পাকিস্তানি সংবাদমাধ্যম দি এক্সপ্রেস ট্রিবিউন এ তথ্য জানিয়েছে।

মালালা আনুষ্ঠানিকভাবে স্নাতক ডিগ্রি পাওয়ার আনন্দ শেয়ারও করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। তার এই আনন্দের সঙ্গী হয়েছেন স্বামী আসার মালিক। নিজের টুইটার অ্যাকাউন্টে স্ত্রীর ডিগ্রি পাওয়ার ছবি পোস্ট করেছেন তিনি। মালালাও ইনস্টাগ্রামে ছবি পোস্ট করেছেন।

মালালা লেখেন, ‘দৃশ্যত আমি একটি ডিগ্রি অর্জন করেছি।’ ছবিতে মালালাকে কালো গাউন ও টুপিতে দেখা যায়। একটি ছবিতে আসার মালিকের সঙ্গে তাকে দেখা যায়। অন্য ছবিতে মালালার পাশে বাবা জিয়াউদ্দীন ইউসুফজাই ও মা তূর পেকাই ইউসুফজাইকেও দেখা যায়।

আসার মালিক লিখেছেন, ‘যে স্থানটিতে প্রথম আমাদের সাক্ষাৎ হয়েছিল, মালালা স্নাতক হওয়ার দিনটিতে তা আরও বিশেষ হয়ে উঠেছিল।’ গত বছরের মে মাসে ওই এ সনদ প্রদান অনুষ্ঠান হওয়ার কথা ছিল। কিন্তু কোভিড-১৯ ছড়িয়ে পড়ায় তা স্থগিত করা হয়।

সারাদিন/২৮ নভেম্বর/ আর

Nagad