বিশ্বের প্রথম ‘ইউনিসেক্স কনডম’ তৈরি করল মালয়েশিয়া

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:১৪ অপরাহ্ণ, ২৮/১০/২০২১

ছবি; সংগৃহীত

নারী-পুরুষ উভয়ের ব্যবহারের উপযোগী ‘ইউনিসেক্স কনডম’ উদ্ভাবন করেছে মালয়েশিয়া। দেশটির টুইন ক্যাটালিস্ট মেডিক্যাল ফার্মের এক স্ত্রীরোগ বিশেষজ্ঞ এটি তৈরি করেছেন।

মেডিক্যাল ড্রেসিংয়ের কাজে ব্যবহৃত উপাদান দিয়ে এ কনডম তৈরি করা হয়েছে। ওয়ান্ডালিফ নামের এই ইউনিসেক্স কনডম মানুষকে তাদের জন্ম নিয়ন্ত্রণ ও যৌন স্বাস্থ্য ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করছেন জন ট্যাং ইং চিন নামের ওই উদ্ভাবক।

তিনি জানান, এটি সাধারণ কনডমের মতই, সঙ্গে শুধু একটা আঠালো আবরণ আছে। এতে যে আঠালো আবরণটা আছে তা ভ্যাজাইনা বা পেনিসের সঙ্গে লেগে থাকে এবং অতিরিক্ত সুরক্ষার জন্য ওই অংশের পুরোপুরি ঢেকে রাখে।

ওয়ান্ডালিফ জানান, আঠালো অংশটি শুধুমাত্র একপাশে ব্যবহার করা হয় যার মাধ্যমে ছেলে বা পুরুষ উভয়ই এইটা ব্যবহার করতে পারবে। ওয়ান্ডালিফের প্রতিটি প্যাকেটে দুইটি করে কনডম থাকবে এবং মালয়েশিয়ান মুদ্রায় এর দাম নির্ধারণ করা হয়েছে আরএম-১৪.৯৯ রিঙ্গিত।

ড. ট্যাং পলিউরেথেন ব্যবহার করে কনডম তৈরি করেন, যা ড্রেসিং এ ব্যবহৃত একটি স্বচ্ছ উপাদান। পাতলা ও নমনীয় হওয়া সত্ত্বেও পানি নিরোধক এই কনডম। তিনি বলেন, ‘এই ইউনিসেক্স কনডম এতটাই স্বচ্ছ যে ব্যবহারের পর কিছু বোঝাই যাবে না।’

এরইমধ্যে বেশ কয়েকটি ক্লিনিকাল ট্রায়াল হয়েছে ওয়ান্ডালিফের। আগামী ডিসেম্বর থেকে ওই ফর্মের নিজস্ব ওয়েবসাইটে পাওয়া যাবে এই ইউনিসেক্স কনডম। ড. ট্যাং বলেন, ‘আমি যথেষ্ট আশাবাদী যে এটি অনিচ্ছাকৃত গর্ভধারণ এবং যৌন রোগ প্রতিরোধে করতে একটি অন্যতম সংযোজন হবে এই কনডম।’

Nagad

 

সারাদিন/২৮অক্টোবর/এএইচ