ক্রিকেটারদের ফুরফুরে রাখতে থাকবে মনোবিদও: আইসিসি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:০১ অপরাহ্ণ, ০৯/১০/২০২১

মহামারী ক্রিকেটারদের ওপর ভালোই চাপ ফেলেছে। ক্রিকেটারদের অনেকেই সেটার সঙ্গে মানিয়ে নিতে পারছেন না। ইংল্যান্ডের তারকা অলরাউন্ডার বেন স্টোকস মানসিক চাপের জন্য স্বেচ্ছা নির্বাসনে গেছেন। কদিন আগে আইপিএল ছেড়েছেন ওয়েস্ট ইন্ডিজের মারকুটে ব্যাটসম্যান ক্রিস গেইল।

এমন প্রেক্ষাপটে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলোয়াড়দের মনস্তাত্ত্বিক বিষয়গুলো দেখভাল করার জন্য মনোবিদ রাখা হবে বলে জানিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

১৭ অক্টোবর থেকে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে মাসব্যাপি শুরু হচ্ছে ১৬ দলের বিশ্বকাপ। করোনা ঝুঁকি এড়াতে ক্রিকেটারদের বায়োবাবলের মধ্যে রাখা হবে পুরো টুর্নামেন্টেই। তাদের চলাফেরা থাকবে কেবল হোটেল আর মাঠের মধ্যে সীমাবদ্ধ।

এতে করে অনেক ক্রিকেটারের মানসিক অবসাদ দেখা দিতে পারে, আগেভাগেই সে বিষয়ে সতর্ক আইসিসি। আইসিসির জৈব নিরাপত্তা বিষয়ক প্রধান অ্যালেক্স মার্শাল বলেন, ‘কয়েকজন আক্রান্ত হতে পারে (মানসিক অবসাদে)। অনেকেই তো দীর্ঘ সময় এটার মধ্য দিয়ে যাচ্ছে। আবারও বদ্ধ পরিবেশে ঢুকে তাদের অনেকের মানসিক স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে।’

মার্শাল যোগ করেন, ‘এমন যদি কারও হয়, কোনো খেলোয়াড়ের জন্য মানসিক সাপোর্টের প্রয়োজন হয়, সে বিষয়টি মাথায় রেখে আইসিসি তাদের আশেপাশে মনোবিদের ব্যবস্থা রাখবে।’

 

Nagad

সারাদিন/৭অক্টোবর/এএইচ