বড় পতনে শেয়ারবাজারে সপ্তাহ শুরু

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৫:৪০ অপরাহ্ণ, ১৯/০৯/২০২১

সূচকের বড় পতনের মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৯ সেপ্টেম্বর) শেয়ারবাজারে লেনদেন শেষ হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের পরিমাণও কমেছে।

রোববার লেনদেন শুরু প্রথম আধাঘণ্টা ডিএসইর প্রধান মূল্যসূচক ১১ পয়েন্ট কমে যায়। সময়ের সঙ্গে শেয়ারবাজারে পতনের মাত্রা বাড়তে থাকে। দিনশেষে ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৬ পয়েন্ট কমে সাত হাজার ১৯১ পয়েন্টে নেমে গেছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ্ ১০ পয়েন্ট কমে এক হাজার ৫৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট কমে দুই হাজার ৬৫৫ পয়েন্টে অবস্থান করছে।

দিনের লেনদেন শেষে ডিএসইতে ১০৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২৪৪টির। আর ২৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

সূচকের পতনের পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণও কমেছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে দুই হাজার ৩৩ কোটি ৭৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় দুই হাজার ১৬৭ কোটি ৩৮ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৩৩ কোটি ৬১ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১৫৮ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৬৬ কোটি ৫৮ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩১৬টি প্রতিষ্ঠানের মধ্যে ৮৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২১৩টির ও ১৫টির দাম অপরিবর্তিত রয়েছে।

Nagad

 

সারাদিন/১৯সেপ্টেম্বর/এএইচ