জাতিসংঘে চিঠি দিয়ে যেসব প্রতিশ্রুতি দিল তালেবান

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৫৩ অপরাহ্ণ, ১৮/০৯/২০২১

সংগৃহীত

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস জানিয়েছেন, তালেবানের কাছ থেকে তিনি একটি চিঠি পেয়েছেন। এই চিঠিতে তালেবান সদস্যরা জাতিসংঘের কর্মীদের সুরক্ষা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। এ ছাড়া নারী অধিকার নিয়েও প্রতিশ্রুতির কথা জানিয়েছে তারা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, বিষয়টি নিয়ে রাশিয়ার বার্তা সংস্থা স্পুতনিকের সঙ্গে কথা বলেছেন গুতেরেস।

তিনি বলেছেন, ‘তালেবানের সঙ্গে এসব ইস্যুতে ইতিবাচক ও গঠনমূলক আলোচনা হয়েছে আমাদের। ওই চিঠিতে এসব বিষয় নিয়ে বিভিন্ন ধরনের প্রতিশ্রুতিও দিয়েছে তালেবান কর্তৃপক্ষ।’

অ্যান্তেনিও গুতেরেস জানিয়েছেন, চলতি মাসের শুরুতে তালেবানের সঙ্গে জাতিসংঘের আলোচনা শুরু হয়েছে। বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সমস্যা মোকাবিলায় তালেবান নেতৃত্বের সাথে দেখা করতে ইতিমধ্যে কাবুল গেছেন জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেলা এবং মানবিক ত্রাণ সহায়তা ও জরুরি ত্রাণ সমন্বয়কারী বিশেষ দূত মার্টিন গ্রিফিথস।

মার্কিনসহ বিদেশি সেনারা আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ার মধ্যে গত মাসে আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতা নিজেদের দখলে নেয় তালেবান। কট্টর ইসলামপন্থী এই গোষ্ঠী ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তান শাসন করেছে। এবার অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের প্রতিশ্রুতি দিলেও গত ৭ সেপ্টেম্বর কট্টরপন্থীদের নিয়ে পুরুষ-সর্বস্ব একটি মন্ত্রিসভা ঘোষণা করেছে তালেবান।

 

Nagad

সারাদিন/১৮সেপ্টেম্বর/এএইচ