সরকার নির্ধারিত দামে মিলছে না চিনি

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৭:৩৩ অপরাহ্ণ, ১৮/০৯/২০২১

চিনির বাজারে চলছে নৈরাজ্য। দফায় দফায় দাম বাড়িয়েছেন ব্যবসায়ীরা। বাণিজ্য মন্ত্রণালয়ের বেঁধে দেওয়া দামেও মিলছে না চিনি। শনিবার (১৮ সেপ্টেম্বর) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, প্রতিকেজি খোলা চিনি বিক্রি হচ্ছে ৮০ থেকে ৮২ টাকা এবং প্যাকেটজাত চিনি ৮৪ থেকে ৮৬ টাকা।

চিনির ঊর্ধ্বমূল্য রোধে ১৭ সেপ্টেম্বর থেকে দাম নির্ধারণ করে দিয়েছিল বাংলাদেশ সুগার রিফাইনারস অ্যাসোসিয়েশন। ওই হিসেবে প্রতি কেজি খোলা চিনির সর্বোচ্চ খুচরা মূল্য ৭৪ টাকা ও প্রতি কেজি প্যাকেটজাত চিনির খুচরা মূল্য ৭৫ টাকা নির্ধারণ করা হয়।

এদিকে বাজারে সরকারের মিলের লাল চিনি ৯৫ টাকায় উঠেছে। এমন পরিস্থিতিতে অনেক দোকানেই মিলছে না চিনি।

বাড্ডা নিলয় এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী নিলয় বলেন, সরকার দাম নির্ধারণ করলে কী হবে আমরা কম দামে কিনতে পারছি না। বেশি দামে কিনে লোকসান দিয়ে বিক্রি করা সম্ভব নয়।

অন্যদিকে, অনেক দোকানি দাম নির্ধারণের কথা জানেন না বলে জানান। রামপুরায় এসএম ট্রেডার্সের সুজাউল নামের এক বিক্রেতা বলেন, কেউ দাম কমিয়ে নির্ধারণ করলে সে ব্যবস্থা করতে হবে, যেন আমরা ওই দামে কিনতে পারি।

তিনি জানান, পাইকারিতে প্রতি কেজি চিনি ৭৬ টাকা কিনতে হচ্ছে। এরপর পরিবহনসহ লাভ ধরে ৮০ থেকে ৮২ টাকা বিক্রি করতে হচ্ছে। এছাড়া প্যাকেটজাত চিনির প্যাকেটপ্রতি লাভ ১২ টাকা।

Nagad

 

সারাদিন/১৮সেপ্টেম্বর/এএইচ