‘আন্দোলনের ভয়ে বিশ্ববিদ্যালয় খোলা হচ্ছে না, এমন দাবি হাস্যকর’

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৮:০৯ অপরাহ্ণ, ১৫/০৯/২০২১

ফাইল ছবি

আন্দোলনের ‘ভয়ে’ বিশ্ববিদ্যালয় খোলা হচ্ছে না বলে যে কথা বিরোধী দলের নেতারা বলছেন, তা ‘হাস্যকর’ বলে উড়িয়ে দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেন, জনবিচ্ছিন্নদের আন্দোলন নিয়ে আমরা ভয় পাব, এটা হাস্যকর।

বুধবার (১৫ সেপ্টেম্বর) সংসদে বিরোধী দলের এমপিদের বক্তব্যের জবাবে তিনি বলেছেন, ‘আওয়ামী লীগ তো সারাজীবন আন্দোলন করেছে। গণতন্ত্র ফিরিয়ে দিয়েছে। কারা তাদের বিরুদ্ধে আন্দোলন করবে?

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা কার্যক্রম বন্ধ ছিল, এই কথা সঠিক নয়। শ্রেণিকক্ষ বন্ধ ছিল। স্কুলগুলো অনলাইনে পাঠদান চালিয়েছে। বিশ্ববিদ্যায়গুলো শুধু অনলাইনে পাঠদান নয়, পরীক্ষাও নেওয়া হয়েছে, কোনো সমস্যা নেই। শিক্ষার মান নিয়ে প্রায়ই প্রশ্ন করা হয়। কিন্তু এখান থেকে পাস করে গিয়ে দেশে ও বিদেশে যে সাফল্য আমরা দেখি তাই মানের অভিযোগ সঠিক নয়। শিক্ষা প্রতিষ্ঠানের র‌্যাংকিংয়ের অভিযোগ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, র‌্যাংকিং শুধু মান বলতে যা বোঝায় তার ওপর নির্ভর করে না। এখানে অনেকগুলো সূচক কাজ করে।

বিশ্ববিদ্যালয় খুললে আন্দোলন হবে এই ভয়ে খোলা হচ্ছে না। যখনই বিশ্ববিদ্যালয় খোলার কথা এলো, তখনই আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছাত্রলীগকে প্রস্তুত থাকতে বললেন।

করোনাভাইরাস মহামারী শুরুর পর গত বছরের ১৭ মার্চ বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। সরকার থেকে বলা হচ্ছিল, সংক্রমণের হার কমলে এবং শিক্ষক-শিক্ষার্থীদের টিকা দিয়ে বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হবে।

সংক্রমণের হার কমায় দেড় বছর বাদে স্কুল ও কলেজ এই সপ্তাহেই খুলে দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় ২৭ সেপ্টেম্বরের পর খোলা যাবে বলে সরকার জানিয়েছে।

Nagad

তবে এর আগে বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার দাবি জানিয়ে আসছিল বিভিন্ন সংগঠন।

অতীতে অনিয়ম দুর্নীতির অভিযোগ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, ভর্তিতে অনিয়ম দুর্নীতির সুযোগ নেই। লটারির মাধ্যমে ভর্তি নেওয়া হবে। কেউ যদি অনিয়ম দুর্নীতির প্রমাণ দিতে পারেন, আমরা ব্যবস্থা নেব।

সারাদিন/১৫ সেপ্টেম্বর/ আর