শীর্ষস্থান হারালেন সাকিব, সেরা দশে মোস্তাফিজ

ক্রীড়া প্রতিবেদকক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ৪:৫১ অপরাহ্ণ, ১৫/০৯/২০২১

বাংলাদেশ ও নিউজিল্যান্ডের টি-টোয়েন্টি সিরিজ শেষ হয়েছে গত শুক্রবার। পাঁচ দিন পর বুধবার (১৫ সেপ্টেম্বর) এই সংস্করণে আইসিসির প্রকাশিত সবশেষ হালনাগাদ র‌্যাংকিংয়ে তার প্রভাব পড়ল। সিরিজের শেষ ম্যাচ না খেলায় সাকিব আল হাসান অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষস্থান হারিয়েছেন আফগানিস্তানের মোহাম্মদ নবীর কাছে।

তবে বোলিং র‌্যাংকিংয়ে সুখবর পেয়েছেন বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান। র‌্যাংকিংয়ে দুই ধাপ এগিয়ে দশ থেকে আট নম্বরে চলে এসেছেন ‘দ্য ফিজ’। বোলিং তালিকায় সাকিব আছেন নয়ে।

অলরাউন্ডার র‌্যাংকিংয়ে সবচেয়ে বড় ধাক্কা খেয়েছেন সাকিব, হারিয়েছেন মূল্যবান ১৬ রেটিং পয়েন্ট। ২৭৫ রেটিং পয়েন্ট নিয়ে টাইগার তারকা নেমে গেছেন দুইয়ে। শীর্ষে উঠে যাওয়া আফগান অলরাউন্ডার নবির সংগ্রহ সাকিবের চেয়ে দশ পয়েন্ট বেশি, ২৮৫। এই র‌্যাংকিংয়ে দশ নম্বরে টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

এদিকে টি-টোয়েন্টি বোলিং র‌্যাংকিংয়ে চোখে পড়ার মতো উন্নতি হয়েছে বাঁহাতি স্পিনার নাসুম আহমেদের। নিউজিল্যন্ডের বিপক্ষে সিরিজসেরা হওয়া নাসুম ২৫ ধাপ এগিয়ে চলে এসেছেন ১৫ নম্বরে। শেখ মেহেদি হাসানও বোলিংয়ে সেরা বিশে ঢুকে পড়েছেন। চার ধাপ এগিয়ে টাইগার অফস্পিনার এখন ২০তম অবস্থানে।

ব্যাটিং ও বোলিং র‌্যাংকিংয়ের শীর্ষ স্থানে কোনো পরিবর্তন আসেনি। ব্যাটিংয়ে আগের মতোই সবার শীর্ষে রয়েছেন ইংল্যান্ডের ডেভিড মালান। টি-টোয়েন্টির সেরা ব্যাটসম্যানের রেটিং পয়েন্ট ৮৪১। বাবর আজম আছেন সেরা দুইয়ে, পাকিস্তান অধিনায়কের রেটিং পয়েন্ট ৮১৯।

বোলিংয়ে সেরা অবস্থানে প্রোটিয়া লেগ স্পিনার তাবরাইজ শামসি। তার রেটিং পয়েন্ট ৭৭৫। শ্রীলংকার ওয়ানিন্দু হাসারাঙ্গা আছেন দুইয়ে। সর্বশেষ কয়েকটি সিরিজে বল হাতে দুর্দান্ত এ ক্রিকেটার। ৭১৯ রেটিং পয়েন্ট নিয়ে যথারীতি তিনে অবস্থান করছেন আফগানিস্তানের তারকা লেগ স্পিনার রশিদ খান।

Nagad

 

সারাদিন/১৫সেপ্টেম্বর/এএইচ