বাজারে এলো আইফোন ১৩, কী ফিচার থাকছে, দাম কত হবে

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:৫৩ পূর্বাহ্ণ, ১৫/০৯/২০২১

অবশেষে আত্মপ্রকাশ ঘটল আইফোন ১৩। বহুল প্রত্যাশিত এই ফোনে উচ্চমানের পারফরম্যান্স দেবে।

বুধবার (১৫ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্কে লঞ্চিং হয়। তবে আইফোন ১৩-এর ডিজাইনে খুব বেশি চমক না থাকলেও পারফরম্যান্স দেবে সর্বোচ্চমানের। পাঁচটি কালারে মিলবে এটি। গোলাপি, নীল, কালো (মিডনাইট), লাল (প্রোডাক্ট রেড) এবং স্টারলেট।

প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল তার নতুন মডেলের স্মার্টফোন আইফোন ১৩-এর ঘোষণা দিয়েছে, যেটিতে ‘পোরট্রেট মোড’-এ ভিডিও করা যাবে, যাতে থাকবে ‘ডেপথ অব ফিল্ড’ ইফেক্ট।

নতুন এই ‘সিনেমাটিক মোড’ ক্যামেরার ফ্রেমে চলে আসা কোন ব্যক্তিকে আগেভাগেই শনাক্ত করতে পারবে এবং ফোকাস পরিবর্তিত হয়ে সেই ব্যক্তির ওপর চলে যাবে।

অ্যাপলের প্রধান টিম কুক বলেন, এটাই একমাত্র স্মার্টফোন যেটি ভিডিও ধারণের পরও ইফেক্ট সম্পাদনা করার সুযোগ দেবে ব্যবহারকারীকে। তবে, নতুন এই ফোনে আর যেসব ফিচার রয়েছে তার সবই প্রায় আগের আইফোন ১২ মডেলের মতোই। ফিচারগুলোতে স্রেফ কিছু আপডেট যোগ করা হয়েছে।

নতুন আইফোন দেখতে অনেকটা আইফোন ১২ মডেলের মতোই। তবে আগের মডেলগুলোর থেকে ৫০ শতাংশ বেশি দ্রুত পারফরম্যান্স দেবে এবারের অ্যাপলের নতুন চিপ।

Nagad

নতুন ফিচার

নতুন আইফোনে রয়েছে অপেক্ষাকৃত দ্রুত গতির এ১৫ চিপ এবং উজ্জলতর ডিসপ্লে। পূর্ববর্তী মডেলগুলোর চাইতে এর ব্যাটারি স্থায়িত্বও আড়াই ঘণ্টা বেশি হবে।

নতুন মডেলটি পাওয়া যাবে গোলাপি, নীল, ‘মিডলাইট স্টারলাইট’ এবং লাল রঙে। নতুন আইফোনে সর্বোচ্চ ৫০০ গিগাবাইট স্টোরেজের ব্যবস্থা থাকবে। এছাড়া সর্বনিম্ন স্টোরেজের পরিমাণও থাকবে ১২৮ গিগাবাইট, যা এর আগে ছিল ৬৪ গিগাবাইট।

অ্যাপল দাবি করছে নতুন আইফোনের অনেক কিছু পরিবেশবান্ধব উপাদান দিয়ে তৈরি করা হয়েছে – যেমন অ্যাপলের ভাষ্যমতে ফোনটির অ্যান্টেনা লাইন প্লাস্টিকের পানির বোতল থেকে তৈরি করা হয়েছে।

এছাড়া নতুন মডেলে আইফোন ১২ এর মত ফাইভ জি সংযোগের সুযোগ রয়েছে। আইফোন ১৩ এর পাশাপাশি অ্যাপল ১৩ মিনি, প্রো এবং প্রো ম্যাক্স নামে আইফোনের আরো তিনটি নতুন মডেলেও ঘোষণা দিয়েছে।

আইফোন ১৩ প্রো এবং প্রো ম্যাক্সে তিনটি করে ক্যামেরা রয়েছে। অ্যাপল এই ক্যামেরা সিস্টেমকে বলছে ‘আইফোনের সবচেয়ে উন্নত ক্যামেরা সিস্টেম।’

দাম;

আইফোন ১৩ মিনির দাম যুক্তরাজ্যে ৬৭৯ পাউন্ড, টাকায় যার মূল্য দাঁড়ায় প্রায় ৮০ হাজার টাকা।

এছাড়া আইফোন ১৩ এর দাম ৭৭৯ পাউন্ড, আইফোন ১৩ প্রো এর দাম ৯৪৯ পাউন্ড এবং অপেক্ষাকৃত বড় আইফোন ১৩ প্রো ম্যাক্সের দাম ১০৪৯ পাউন্ড। বাংলাদেশি টাকায় রূপান্তর করলে যার দাম দাঁড়ায় যথাক্রমে প্রায় ৯২ হাজার, ১ লাখ ১২ হাজার ও ১ লাখ ২৪ হাজার টাকা (প্রায়)।

অ্যাপল ওয়াচ সিরিজ ৭

আইফোনের পাশাপাশি অ্যাপলের হাতে পরার ঘড়ি অ্যাপল ওয়াচেরও নতুন মডেল বাজারে আনার ঘোষণা দিয়েছে। ২০১৮ সালের পর সিরিজ ৭ এই প্রথমবার অ্যাপল ওয়াচ নতুন করে ডিজাইন করা হয়েছে। এই ঘড়িটি আকারে আগের ঘড়ির চেয়ে অপেক্ষাকৃত বড়।

আগের চেয়ে আকারে কিছুটা বড় হওয়ায় এই ঘড়ির স্ক্রিনে আগের চেয়ে প্রায় ৫০ শতাংশ বেশি টেক্সট দেখা যায়। এছাড়া টেক্সট লেখার জন্য এটিতে একটি কিবোর্ডও রয়েছে। এছাড়া এই প্রথমবারের মত এটি ডাস্ট রেসিস্ট্যান্স বা ধুলা প্রতিরোধক করা হয়েছে।

সারাদিন/১৩ সেপ্টেম্বর/ এসআর