সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন মালিঙ্গা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:১০ অপরাহ্ণ, ১৪/০৯/২০২১

শ্রীলঙ্কার তারকা ক্রিকেটার লাসিথ মালিঙ্গা মঙ্গলবার সব ধরনের ক্রিকেট থেকেই অবসর নেওয়ার কথা ঘোষণা করলেন। এর সঙ্গে সঙ্গেই বিশ্ব ক্রিকেটের এক রঙিন অধ্যায়েরও সমাপ্তি হল। নিজের টুইটার হ্যান্ডলে অবসরের সিদ্ধান্তের কথা জানান শ্রীলঙ্কার এই তারকা ক্রিকেটার।

একমাত্র ফরম্যাট হিসেবে এতদিন কুড়ি ওভার খেলা এই পেসার সেটিকেও বিদায় বলে দেওয়ায় ৩৮ বছর বয়সে ‘সাবেক’ হয়ে গেলেন তিনি। অবসরের ঘোষণায় মালিঙ্গা বলেছেন, ‘আজ আমি আমার টি-টোয়েন্টির জুতা জোড়াকে পুরোপুরি বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমার টি-টোয়েন্টি যাত্রায় যারা আমাকে সমর্থন দিয়েছেন এবং আমার ভালো কামনা করেছেন, তাদের প্রত্যেককে ধন্যবাদ জানাতে চাই।’

২০২১-এর জানুয়ারিতে আইপিএলের টিম মুম্বাই ইন্ডিয়ান্স মালিঙ্গাকে ছেড়ে দিলে, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট থেকে অবসর নেন তিনি। এখনও পর্যন্ত মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে সর্বোচ্চ উইকেট নিয়েছেন মালিঙ্গাই।

২০১১ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন তিনি। আর একদিনের ক্রিকেট থেকে মালিঙ্গা সরে দাঁড়ান ২০১৯ সালে। তবে তিনি পুরোদমে টি-টোয়েন্টি ক্রিকেট খেলছিলেন। কিন্তু এবার টি-টোয়েন্টি থেকেও সরে দাঁড়ালেন।

মালিঙ্গা টি-টোয়েন্টি ক্রিকেটের ৮৩টি বোলিং ইনিংস খেলে ১০৭টি উইকেট নিয়ে ফেলেছেন। ইকানামি রেট ৭.৪২। আইপিএলে আবার ১৭০টি উইকেট নিয়েছেন তিনি। এবং মালিঙ্গার স্ট্রাইক রেট ১৬.৬২। টুর্নামেন্টে ৯০টির বেশি উইকেট পাওয়া যে কোনও বোলারের ক্ষেত্রে এটাই সর্বনিম্ন স্ট্রাইক রেট। মালিঙ্গার মতো ডেথ ওভারে ধারাবাহিক ভাবে ভাল পারফরম্যান্স করে যাওয়া বোলার এই মুহূর্তে দাঁড়িয়ে আইপিএলে দ্বিতীয় কেউ নেই।

শেষ দশকে শ্রীলঙ্কার টি-টোয়েন্টি টিমের সাফল্যের প্রধান কারিগর ছিলেন মালিঙ্গা। ২০০৯, ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার বোলিং আক্রমণকে নেতৃত্ব দিয়েছেন তিনি। ২০১৪ বিশ্বকাপ জয়ী দলের অধিনায়কও ছিলেন তিনি। মালিঙ্কার অবসরের সঙ্গে সঙ্গে শ্রীলঙ্কার ক্রিকেটের এক গৌরবময় অধ্যায় শেষ হল

Nagad

 

সারাদিন/১৪সেপ্টেম্বর/এএইচ