আমার পোশাকে হাত দিও না : আফগান নারী

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৪৬ অপরাহ্ণ, ১৪/০৯/২০২১

তালেবানের চাপিয়ে দেওয়া কঠোর পোশাক নীতির বিরুদ্ধে সোচ্চার হয়েছেন আফগান নারীরা। এর জন্য তারা বেছে নিয়েছেন আফগানিস্তানের নারীদের ঐতিহ্যবাহী পোশাক। সামাজিক যোগাযোগমাধ্যমে তারা আওয়াজ তুলেছেন- শরীর ঢাকতে বোরকা লাগে না, সাধারণ ঐতিহ্যবাহী পোশাকই যথেষ্ট।

ঐতিহ্যের পোশাক পরে তোলা ছবি টুইটার ও ফেসবুকে পোস্ট করে তালেবানকে সতর্ক করে হ্যাশট্যাগ জুড়ে দিয়ে তারা লিখছেন- ‘আমার পোশাকে হাত দিও না।’ আফগানিস্তানের বাইরে বিভিন্ন দেশে থাকা আফগান নারীরা সোশ্যাল মিডিয়ায় এ ক্যাম্পেইনে যুক্ত হয়েছেন।

আফগানিস্তানের নতুন তালেবান সরকার ২৪ ঘণ্টা আগেই ঘোষণা করেছিল, শরিয়তি আইন মেনে বোরকা পরেই মেয়েরা কাজে যোগ দিতে পারবেন। এই পোস্ট এবং হ্যাশট্যাগ তারই প্রতিবাদ। অভিনব এই প্রতিবাদ নিয়ে আন্তর্জাতিক মহলেও চলছে আলোচনা। রোববার রাত থেকেই আফগানিস্তানসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা আফগান নারীদের ঐতিহ্যবাহী পোশাকের ছবি ছড়িয়ে পড়ে নেটমাধ্যমে।

সেই সব ছবিতে দেখা যাচ্ছে গোডালি ঢাকা পোশাক পরেছেন আফগান নারীরা। জামার হাতাও কবজি ঢেকেছে। পোশাক রঙিন। সঙ্গে থাকা রঙিন ওড়না কেউ আলগাভাবে মাথায় দিয়েছেন। কেউ আবার পোশাকের ওপরই ফেলে রেখেছেন এক পাশে। ঐতিহ্যবাহী ঐ পোশাকে মুখ না ঢেকেই ছবি তুলেছেন আফগান নারীরা। ধূসর বা কালো বোরখার বদলে তারা বেছে নিয়েছেন রং।

 

 

Nagad

সারাদিন/১৪সেপ্টেম্বর/এএইচ