কক্সবাজারে পর্যটন কেন্দ্র বন্ধই থাকছে, খুলেছে হোটেল-মোটেল

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৭:২৯ অপরাহ্ণ, ২৪/০৬/২০২১

কক্সবাজারে বৃহস্পতিবার (২৪ জুন) থেকে শর্তসাপেক্ষে হোটেল-মোটেল ও গেস্টহাউজ খুলে দেওয়া হয়েছে। তবে সীমিত পরিসরে এবং স্বাস্থ্যবিধি মেনে পরিচালিত প্রতিষ্ঠানগুলোতে জরুরি প্রয়োজন ছাড়া কেউ রুম বুকিং দিতে পারবেন না। এসময় পর্যটনকেন্দ্রগুলো পুরোপুরি বন্ধ থাকবে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

সারাদেশের মতো কক্সবাজারেও করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণের হার বাড়তে থাকলে এ বছরের ১ এপ্রিল থেকে কক্সবাজারের সব পর্যটন কেন্দ্র বন্ধ ঘোষণার পাশাপাশি পর্যটন এলাকার হোটেল মোটেল ও গেস্ট হাউজগুলো বন্ধ করে দেওয়া হয়।

কক্সবাজারের জেলা প্রশাসক ড. মামুনুর রশীদ জানান, পর্যটন সংশ্লিষ্ট মানুষের জীবন-জীবিকা নির্বাহের দাবির পরিপ্রেক্ষিতে শর্তসাপেক্ষে হোটেল-মোটেল ও গেস্ট হাউস খুলে দেওয়া হচ্ছে। স্বাস্থ্যবিধি বাস্তবায়নে গঠন করা হয়েছে একটি মনিটরিং কমিটি। এ কমিটি হোটেল-মোটেল কর্তৃপক্ষকে প্রয়োজনীয় দিকনির্দেশনা বেঁধে দিয়েছে। দিকনির্দেশনাগুলো বাস্তবায়নে কোনো ব্যত্যয় ঘটলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

যেসব শর্ত মানতে হবে:

১. বেড়ানোর উদ্দেশ্যে কেউ এলে রুম বুকিং দেওয়া যাবে না।
২. মাত্র ৫০ শতাংশ কক্ষ বুকিং দেওয়া যাবে।
৩. রুম সার্ভিস ব্যতিত বন্ধ থাকবে রেস্টুরেন্ট। বন্ধ থাকবে সুইমিংপুলও।
৪. জরুরি প্রয়োজন ছাড়া কাউকে কক্ষ ভাড়া দেওয়া যাবে না।
৫. হোটেলের প্রবেশমুখে জীবানুনাশক স্প্রে ও তাপমাত্র পরিমাপের ব্যবস্থা রাখতে হবে। লবিসহ সব কক্ষে হ্যান্ড সেনিটাইজারের ব্যবস্থা করতে হবে।
৬. পুরো হোটেলে শতভাগ স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হবে।

সারাদিন/২৪জুন/এএইচ

Nagad