২২ বছর পর টেস্ট সিরিজ জিতলো নিউজিল্যান্ড

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:০১ অপরাহ্ণ, ১৩/০৬/২০২১

আগের দিনই প্রায় জয় নিশ্চিত করে রেখেছিল নিউজিল্যান্ড। চতুর্থ দিনে বাকি ছিল কেবল আনুষ্ঠানিকতা। সে আনুষ্ঠানিকতাও শেষ হয়েছে। ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিয়েই সিরিজ জিতে নিয়েছে নিউজিল্যান্ড।

রোববার এজবাস্টনে সিরিজের দ্বিতীয় ম্যাচের চতুর্থ দিনের খেলা শুরুর এক ঘন্টার মধ্যেই ইংলিশদের ৮ উইকেটে হারিয়ে ১-০ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে নিউজিল্যান্ড।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আগে এই জয় আত্মবিশ্বাস বাড়িয়ে দিলো নিউজিল্যান্ড দলের। কেন উইলিয়ামসনের অনুপস্থিতিতে ক্যাপ্টেন টম লাথামের ব্যাট থেকে জয়সূচক রানটি আসে।

নিউজিল্যান্ডের চতুর্থ ইনিংসের ১১ তম ওভারে লাথাম মার্ক উডের বলে একটি চার মারেন, ফলে ইংলিশরা ১২২ রানে অলআউট হয়ে যাওয়ার পর তার দলকে ৩৮ রানের লক্ষ্যমাত্রার লক্ষ্য তাড়া করতে সাহায্য করে।

ভারতের বিপক্ষে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (ডাব্লুটিসি) ফাইনালের আগে স্বাগতিকদের ছিটকে পড়া কিউয়িদের মনোবল বাড়িয়ে তুলবে। একই সঙ্গে এই টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে জিতে গেল নিউজিল্যান্ড দল।

তৃতীয়বারের মতো ইংল্যান্ডে নিউজিল্যান্ড কোনও টেস্ট সিরিজ জিততে সক্ষম হয়েছে। ১৯৯৯ সালের পর থেকে নিউজিল্যান্ডের পক্ষে এটিই প্রথম টেস্ট সিরিজ জয়ের ঘটনা যখন স্টিফেন ফ্লেমিংয়ের পক্ষে একটি চার টেস্টের সিরিজে ২-১ ব্যবধানে জিতেছিল কিউয়িরা। এই সিরিজ জিতে অন্যতম একটি ঐতিহাসিক রেকর্ড গড়ে ফেললো নিউজিল্যান্ড।

Nagad

এদিকে ২০১৪ সালের পর এই প্রথম ঘরের মাটিতে সিরিজ হারলো ইংল্যান্ড। এর আগে শ্রীলঙ্কার কাছে দুই ম্যাচ সিরিজে ০-১ ব্যবধানে হেরেছিল তারা।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড- ৩০৩ (বার্নস ৮১, লরেন্স ৮১*) এবং ১২২ (ওয়াগনার ৩-১৮, হেনরি ৩-২৬)

নিউজিল্যান্ড- ৩৮৮ (ইয়ং ৮২, কনওয়ে ৮০, টেইলর ৮০, ব্রড ৪-৪৮) এবং ৪১/২

ফলাফল: নিউজিল্যান্ড ৮ উইকেটে জয়ী
সিরিজ: নিউজিল্যান্ড ১-০ ব্যবধানে জয়ী
ম্যাচ সেরা: ম্যাট হেনরি
সিরিজ সেরা: ডেভন কনওয়ে (নিউজিল্যান্ড) ও রোরি বার্নস (ইংল্যান্ড)

সারাদিন/১৩জুন/ এএইচ