ঢাকায় এলো সিনোফার্মের ছয় লাখ ডোজ টিকা

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৬:৩৪ অপরাহ্ণ, ১৩/০৬/২০২১

ঢাকায় এসে পৌঁছেছে চীনের উপহার হিসেবে দেওয়া সিনোফার্মের ছয় লাখ ডোজ করোনার টিকা। বিকেল সাড়ে ৫টায় বাংলাদেশ বিমান বাহিনীর দু’টি প্লেন টিকা নিয়ে বেইজিং এয়ারপোর্ট থেকে ঢাকায় পৌঁছায়।

রোববার (১৩জুন) এ দুটি বিমান টিকা নিয়ে ঢাকায় পৌঁছায়।

এর আগে ঢাকায় চীন দূতাবাসের উপরাষ্ট্রদূত হুয়ালং ইয়ান সংবাদমাধ্যমকে জানান, আজ সকালে বাংলাদেশ বিমানবাহিনীর দুটি পরিবহন বিমান বেইজিং আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করেছে। সকালে এক ফেসবুক পোস্টে তিনি লেখেন- ‘উড্ডয়নের জন্য প্রস্তুত বাংলাদেশ আর্মির দুটি সি১৩০জে।’

গতকাল শনিবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিমান বাহিনীর দুটি সি১৩০জে পরিবহন বিমান চীন থেকে টিকা আনার জন্য রাতে ঢাকা ত্যাগ করবে।

বিমান বাহিনীর ২৬ জন এয়ার ক্রু ও সশস্ত্র বাহিনী বিভাগের একজন প্রতিনিধি শনিবার (১২ জুন) চীনে টিকা আনতে যান। উইং কমান্ডার মো. হাবিবুর রহমান শেখ মুর্তাজা গালিব দু’টি প্লেনের মিশন কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন।

এর আগে গত ১২ মে চীন প্রথম দফায় পাঁচ লাখ টিকা উপহার দেয়। এ নিয়ে দুই দফায় বাংলাদেশকে ১১ লাখ টিকা উপহার দিলো চীন। বাংলাদেশ ও বিশ্বস্বাস্থ্য সংস্থা প্রথমে সিনোফার্মের টিকা অনুমোদন দিয়েছিল। এরপর চীনা টিকা সিনোভ্যাক জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হয়।

Nagad

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সম্প্রতি রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক ব্রিফিংয়ে বলেন, ‘চীনের উপহারের ছয় লাখ টিকা আনতে আমরা দুটি সি-১৩০ প্লেন পাঠাচ্ছি। চাইনিজ কমিউনিস্ট পার্টি আওয়ামী লীগকে চিকিৎসাসামগ্রী দিচ্ছে। টিকা নেওয়ার পর উড়োজাহাজে যা জায়গা থাকবে, তাতে সেগুলো নিয়ে আসা হবে।’