সহজ সুপারঅ্যাপের নতুন সংযোজন ‘সহজ লার্ন’

প্রযুক্তিনির্ভর শিক্ষার সম্পূর্ণ নতুন সংযোজন ‘সহজ লার্ন’ চালু করেছে সুপারঅ্যাপ সহজ। শুক্রবার (১০ জুন) বিশ্বের জনপ্রিয় প্রকাশনা প্রতিষ্ঠান স্কলাস্টিক কর্পোরেশন ও প্রযুক্তিনির্ভর শিক্ষামূলক প্ল্যাটফর্ম মামিড্যাডিমি-এর সঙ্গে মিলে শিশুদের জন্য ১০০-এরও বেশি পুরস্কারপ্রাপ্ত ই-বুক, অডিও রিডার ও শিক্ষণীয় আরো নানান উপকরণ নিয়ে নতুন এই সেবা নিয়ে এলো প্রতিষ্ঠানটি।

সামনের দিনগুলোতে ক্লাসরুম, ড্যাশবোর্ড, ডিসকাশন বোর্ড, শিক্ষামূলক ভিডিও কন্টেন্ট, পডকাস্টসহ আধুনিক আরো ডিজিটাল মাধ্যমে মানসম্মত প্রযুক্তিনির্ভর শিক্ষার নতুন দিগন্ত উন্মেচনের লক্ষ্যেই ‘লার্ন’ নিয়ে কাজ করছে সহজ।

বিশ্ব মহামারী অব্যাহত থাকায় পুরো প্রচলিত শিক্ষাব্যবস্থা স্থবির হয়ে পড়ায় অনলাইন ও প্রযুক্তিনির্ভর শিক্ষাব্যবস্থার দিকে এগোচ্ছে শিক্ষা খাত।

পরিবর্তনের এই মূহুর্তকে আরো বেশি গতিশীল ও সংযুক্তময় করবে ‘সহজ লার্ন’। প্রথাগত শিক্ষা গ্রহণের বিকল্প পন্থা হিসেবে শিশুদের জন্য আরো বেশি সৃজনশীল ও কার্যকরী শিক্ষার সম্ভাবনার পথকে সম্প্রসারণের বিষয়টিকে প্রাধান্য দিয়েছে ‘সহজ লার্ন’। প্রযুক্তিকে কাজে লাগিয়ে শিক্ষার উপরকরণগুলোকে অত্যন্ত সহজ ও সাবলিলভাবে উপস্থাপন করা হয়েছে নতুন এই সেবাটিতে যেনো শিশুদের পাশাপাশি অভিভাবকরাও তা সহজে আয়ত্ত করতে পারে।

সামাজিক যোগাযোগ ও বিশুদ্ধ পরিবেশ যেমন একটি শিশুর সুস্থভাবে বেড়ে ওঠার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ নিয়ামক, ঠিক তেমনি সঠিক নির্দেশনা অনুযায়ী পড়ার মাধ্যমে শিশু হয়ে ওঠে স্বয়ংসম্পূর্ণ একজন মানুষ। এরই ধারাবাহিকতায় শিশুর সার্বিক উন্নতি নিশ্চিত করতে অভিভাবকদের কার্যকরী সব শিক্ষা উপকরণ প্রদানের নিমিত্তে কাজ করছে ‘সহজ লার্ন’। আকর্ষক ও সহজে অনুধাবনযোগ্য উপকরণের মাধ্যমে শিশুর সৃজনশীলতা, কৌতুহল ও মনোযোগের বিষয়টিকে বিশেষভাবে গুরুত্ব দিয়েছে সুপারঅ্যাপ প্ল্যাটফর্মের নতুন এই সেবাটি।

ই-বুকের মাধ্যমে শিশু ও তরুণ শিক্ষার্থীদের মাঝে কার্যকরী শিক্ষা গ্রহণের উদ্ভাবনী চিন্তাকে বিকশিত করতে চায় ‘সহজ লার্ন’। শিশুদেরকে প্রযুক্তিনির্ভর শিক্ষার উপকরণসমূহ সংগঠিত, পরিবেশিত ও সংহত উপায়ে আয়ত্ত করতে সহায়তা করবে সহজের নতুন এই সেবাটি। গুগল প্লে-স্টোর কিংবা অ্যাপলের অ্যাপ স্টোরে গিয়ে সহজ সুপারঅ্যাপ ডাউনলোড করে ‘লার্ন’ সুবিধা ব্যবহার করতে পারবেন প্রয়োজন ও পছন্দ অনুযায়ী বিভিন্ন সাবস্ক্রিপশন প্ল্যানের মাধ্যমে। প্রাথমিকভাবে ৮৫০ টাকা পরিশোধের মাধ্যমে ৬ মাস কিংবা ১২৫০ টাকার বিনিময়ে ১ বছরের জন্য প্ল্যান ক্রয় করা যাবে সহজ সুপারঅ্যাপ থেকে। ক্রয়কৃত প্ল্যানের মধ্যে রয়েছে যেকোনো সময়ে যেকোনো জায়গা থেকে ১০০এরও বেশি স্কলাস্টিক প্রকাশনীর পুরস্কারপ্রাপ্ত ই-বুক, অডিও রিডার ও মজার মজার সব কুইজে অংশ নেয়ার সুযোগ।

Nagad

সহজ লার্ন প্রসঙ্গে সহজ-এর প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক মালিহা কাদির বলেন, “প্রযুক্তির সঠিক ব্যবহার আমাদেরকে উন্নত দেশ হতে সহায়তা করতে পারে এখনকার থেকেও দ্রুত গতিতে। বিগত পাঁচ বছরে আমরা দেখেছি কিভাবে তা সম্ভব। লাখ লাখ মানুষ সহজ এর বিভিন্ন সার্ভিসের ওপর আস্থা রেখেছে আর সেই অনুপ্রেরণায় আমরা নিয়ে এসেছি সহজ লার্ন, আমাদের সহজ সুপারঅ্যাপ ফ্যামিলির নতুন সংযোজন। যেকোন জাতিকে উন্নত করার একমাত্র উপায় হচ্ছে শিক্ষা! আর মানসম্মত শিক্ষাকে সবার কাছে পৌঁছে দিতে ডিজিটাল শিক্ষা’র কোন বিকল্প নেই। সহজ লার্ন চালুর মধ্য দিয়ে ডিজিটাল শিক্ষাক্ষেত্রকে আরো সমৃদ্ধ করতে পেরে আমরা দারুণ আনন্দিত।”

সারাদিন/১১ জুন/ আর