দেশে উন্মোচন হলো ‘রেডমি নোট ১০এস’

অসাধারণ ক্যামেরা ও দুর্দান্ত পারফরম্যান্স ফিচারে রেডমি নোট ১০এস আসছে শক্তিশালী মিডিয়াটেক হেলিও জি৯৫ প্রসেসর নিয়ে, যা দেবে গেইম ও উন্নত পারফরম্যান্স। রেডমি নোট ১০এস প্রথম ডিভাইস যা আসছে মিইউআই ১২.৫ আউট অফ বক্সে।

গ্লোবাল টেকনোলজি লিডার শাওমি আজ (বৃহস্পতিবার) বাংলাদেশের বাজারে রেডমি নোট ১০ সিরিজের নতুন ফোন ‘নোট ১০এস’ উন্মোচন করেছে। স্লিক ডিজাইন, অসাধারণ ক্যামেরা, দুর্দান্ত পারফরম্যান্স ও স্মুথ ডিসপ্লে দিয়ে রেডমি নোট ১০ এবং রেডমি নোট ১০ প্রো’র মাঝামাঝি একটা ডিভাইস হিসেবে রেডমি নোট ১০এস আনা হচ্ছে। বাংলাদেশের বাজারে রেডমি নোট ১০এস প্রথম ডিভাইস যা আসছে মিইউআই ১২.৫ সংস্করণে; সর্বাধুনিক ও সহজ এই মিইউআই সংস্করণ স্মার্টফোন ব্যাবহারের নতুন অভিজ্ঞতা দেবে।

স্মার্টফোনটির উন্মোচন উপলক্ষে শাওমি বাংলাদেশের কান্ট্রি জেনারেল ম্যানেজার জিয়াউদ্দিন চৌধুরী বলেন, ‘আমরা যা কিছু করি আমাদের মি ফ্যানদের কথা বিবেচনা করেই করি। রেডমি ডিভাইস দিয়ে আমরা প্রযুক্তিকে আরও সহজলভ্য ও গণতান্ত্রিক করার কাজ করে যাচ্ছি। আমাদের নোট সিরিজ গ্রাহকদের কাছে অভূতপূর্ব সাড়া পেয়েছে। শাওমির দর্শন সেরা দামে সেরা উদ্ভাবন গ্রাহকের কাছে পৌঁছে দেয়ার পাশাপাশি স্মার্টফোন ইন্ডাস্ট্রির গেইম চেঞ্জার হিসেবে অগ্রণী ভূমিকা পালন করা। সেই ধারাবাহিকতায় আমরা অসাধারণ ক্যামেরা, দুর্দান্ত পারফরম্যান্সের রেডমি নোট ১০এস উন্মোচন করেছি।

ফোনটিতে মিডিয়াটেকের শক্তিশালী হেলিও জি৯৫ প্রসেসরের সঙ্গে আছে ৬৪ মেগাপিক্সেলে ক্যামেরা এবং সর্বনিম্ন ৬ জিবি র‍্যামের সমন্বয় রয়েছে। সর্বোচ্চ মানের ছবি প্রক্রিয়াকরণের মাধ্যমে যারা গেইমিং কিংবা ফটোগ্রাফি করতে চায়, তাদের জন্য ডিভাইসটি উপযুক্ত হবে। নতুন মিইউআই ১২.৫ ব্যবহারকারীকে দেবে অ্যাপ ব্যবহারের স্বাধীনতা।’

রেডমি নোট ১০এস

রেডমি নোট ১০এস ফোনটি আসছে কোয়াড ক্যামেরা সেটআপে। এতে থাকছে ৬৪ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা, ৮ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড লেন্স, ২ মেগাপিক্সেলের ম্যাক্রো ক্যামেরা; যাতে থাকছে ২এক্স জুম এবং একটি ২ মেগাপিক্সেলের ডেফথ সেন্সর। ১১৮ ডিগ্রি ফিল্ড ভিউ থাকায় রেডমি নোট ১০এস ব্যবহারকারীরা সহজেই গ্রুপ ফটোগ্রাফি এবং ল্যান্ডস্কেপ ছবি তুলতে পারবেন। নতুন প্রজন্মের সোশ্যাল মিডিয়ার কনটেন্ট ক্রিয়েটরদের জন্য ফোনটির ক্যামেরা অ্যাপটি মিইউআই এর সঙ্গে কাস্টমাইজ করা হয়েছে। ফলে কনটেন্ট ক্রিয়েটররা স্কাইস্কেপিং, কালার ফোকাস, প্রো কালার এবং অন্য সব নতুন টাইম-ল্যাপস মোড ব্যবহার করতে পারবেন। নতুন ফিচারটি ব্যবহারকারীদের টাইম ল্যাপস ভিডিও নিতে দেবে, এমনকি যেখানে আলোর ব্যবস্থা জটিল, সেখানেও সুন্দর ভিডিও করা যাবে রেডমি নোট ১০এস দিয়ে। উন্নতমানের সেলফি নিতে নোট ১০এস ফোনের সামনে দেয়া হয়েছে ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা।

Nagad

ভাইব্র্যান্ট সুপার অ্যমোলেড ডিসপ্লে

রেডমি নোট সিরিজের অন্য ফোনগুলোর মতো রেডমি নোট ১০এস ফোনেও দেয়া হয়েছে ১৬.৬৬ সেন্টিমিটারের (৬.৪৩ ইঞ্চি) ফুল এইচডিপ্লাস সুপার অ্যামোলেড ডিসপ্লে, যা দেয় কনটেন্ট দেখার অসামান্য অভিজ্ঞতা। এটি আসছে ১১০০ নিট ব্রাইটনেস এবং ৩৬০ ডিগ্রি অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সরে। ডিসপ্লেতে আরামদায়ক দেখার অভিজ্ঞতা ও ডিসপ্লের উজ্জ্বলতা স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রণ করে এই অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সর। এতে আরও থাকছে ১০০% ডিসিআই-পি৩ ওয়াইডার কালার গামুট, যা দেবে অসাধারণ কনট্রাস রেশিও ৪৫০০০০০:১।
ফোনটিতে ফিচার হিসেবে আরও থাকছে ১৪০হার্জ টাচ রেশিও, যা গেইম খেলার সময় ল্যাগ কমিয়ে ব্যবহারকারীকে দেবে পিন-পয়েন্ট অ্যাকুরেসি। রেডমি নোট ১০এস ফোনে রয়েছে বেজেলহীন ডিসপ্লে, সঙ্গে আছে ছোট ৩.৫ মিমি ডট-ড্রপ নচ। ফোনেই কনসার্ট শোনার অভিজ্ঞতা দিতে রয়েছে ডুয়েল স্টেরিও স্পিকার।

পারফরম্যান্স: মিডিয়াটেক হাইপার ইঞ্জিন গেইমিং প্রযুক্তি

গেইমিং অভিজ্ঞতাকে অনন্য করতে রেডমি নোট ১০এস ফোনে রয়েছে মিডিয়াটেক হেলিও জি৯৫ চিপসেট। এর সিপিইউ র‍্যাম কর্টেক্স এ৫৫ এবং এ৭৬ ক্লকড আপটু ২.০৫ গিগাহার্জ; রয়েছে এআরএম মালি জি৭৬ ক্লকড ৯০০ হার্জের জিপিইউ; যা ব্যবহারকারীকে দেবে শক্তিশালী পারফরম্যান্সের নিশ্চয়তা। ৬ জিবি এলপিডিডিআর৪এক্স র‍্যাম, রেডমি নোট ১০এস ডিভাইসকে মাল্টিটাস্কিংসহ অন্য পারফরম্যান্স দেয় একেবারে স্মুথ। এটি উন্নত ছবির প্রক্রিয়াকরণে ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা দিয়েছে। ফোনটি আরও বেশি শক্তিশালী করতে ইউএফএস ২.২ উচ্চগতির স্টোরেজ নিয়ে এসেছে।

নতুন রেডমি নোট ১০এস বাংলাদেশে মিইউআই ১২.৫ এর প্রথম কোনো ডিভাইস। বিশ্বব্যাপী মিইউআই ১২.৫ সংস্করণের লাখ লাখ ব্যবহারকারীর অভিজ্ঞতার আলোকে এটি উন্নত করা হয়েছে। তাই যেকোনো কিছু করার ক্ষেত্রে এটি আরও গতিশীল ও সহজ। ব্যবহারকারীকে অনুকূল সিস্টেম এক্সপেরিয়েন্স দিতে কোম্পানি তাদের ইউআই সিস্টেমকে রিরাইট করেছে। এতে এখন প্রধান মেমোরি ব্যবহার ২০ শতাংশ কমে গেছে এবং ফোনের শক্তি ধরে রাখার ক্ষমতা বেড়েছে ১৫ শতাংশ, ফলে দীর্ঘ ব্যাটারি লাইফ পাওয়া যাবে। ব্যবহারকারী যদি প্রি-ইনস্টল করা অ্যাপ আনইনস্টল করতে চান তবে সেই স্বাধীনতাও পাবেন এই ইউআইতে।
রেডমি নোট ১০এস মিইউআই ১২.৫ (ইনটেরিম) আপডেট নিয়ে আসলেও চূড়ান্ত সংস্করণ শীঘ্রই ছাড়া হবে ওটিএ’র মাধ্যমে।

ইভল ডিজাইন

রেডমি নোট ১০এস ডিভাইসটি আসছে নতুন ইভল ডিজাইনে, যা একটা প্রিমিয়াম অনুভূতি দেবে। নতুন আর্চ-সাইড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেয়া হয়েছে ডিভাইসটির পাশে। এর সরু ও সমতল প্রান্ত এবং পেছনে বাঁকানো ডিজাইন ফোনটিকে ব্যবহারে আরও আরামদায়ক করে তোলে। স্মার্টফোনটি থাকছে ৩.৫ মিমি অডিও জ্যাক।

বড় ব্যাটারি

বক্সে ৩৩ ওয়াটের ফাস্ট চার্জারসহ রেডমি নোট ১০এস ফোনে আছে ৫০০০ এমএএইচের ব্যাটারি। এতে আপনি শূন্য থেকে ১০০% চার্জ করতে পারবেন মাত্র ৭৮ মিনিটে। এ ছাড়া মাত্র ৩০ মিনিটে ফোনটি ৫৪ শতাংশ চার্জ করা যাবে। রেডমি নোট ১০এস আসছে আল্ট্রা-ব্যাটারি সেভিংস মোডে, যা এর ব্যাটারির ক্ষমতাকে দীর্ঘদিন পর্যন্ত ধরে রাখতে সাহায্য করে।

উন্নত মান

উন্নত মান বজায় রাখতে রেডমি নোট ১০এস ফোনটিতে দেয়া হয়েছে স্পোর্টস কর্নিং গরিলা গ্লাস, এটি ডিভাইসটিতে যেকোনো দুর্ঘটনাবশত পড়ে যাওয়া ও স্ক্র্যাচ থেকে রক্ষা করবে। আইপি৫৩ রেটিংয়ের সঙ্গে ফোনটিতে ব্যবহার করা হয়েছে ধুলা ও পানিরোধী পোর্ট। ফোনটিকে যেকোনো ধরনের উত্তাপ থেকে রক্ষায় দেয়া হয়েছে কয়েক স্তরের গ্রাফাইট শিট, যা ডিভাইসটিকে খুব দ্রুত ঠান্ডা করে।

কবে পাওয়া যাবে ও দাম

রেডমি নোট ১০এস স্মার্টফোনটি দেশের বাজারে ওনিক্স গ্রে, পেবল হোয়াইট ও ওশান ব্লু রঙে পাওয়া যাবে। আগামী ১২ জুন থেকে দেশের অথরাইজড মি স্টোর, পার্টনার স্টোর ও রিটেইল চ্যানেলে পাওয়া যাবে রেডমি নোট ১০এস। ফোনটির ৬+৬৪ জিবি ভ্যারিয়েন্টের দাম ২২,৯৯৯ টাকা, ৬+১২৮ জিবির দাম ২৪,৯৯৯ টাকা।

সারাদিন/১০জুন/ আরএস