বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের ৪টি

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৮:৪৪ অপরাহ্ণ, ০৯/০৬/২০২১

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডস (কিউএস) বিশ্বসেরা ১ হাজার ৩০০টি বিশ্ববিদ্যালয়ের ২০২২ সালের তালিকায় কোনো অগ্রগতি হয়নি ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট)।

র‍্যাঙ্কিংয়ে বুয়েট ও ঢাবি ৮০১-১০০০তম অবস্থানে রয়েছে। এ নিয়ে টানা ৪র্থ বার কিউএস র‍্যাঙ্কিংয়ে ৮০১-১০০০তম অবস্থানেই আছে বিশ্ববিদ্যালয় দুটি। তবে কত তম অবস্থানে রয়েছে বিশ্ববিদ্যালয় দুটো তা স্পষ্ট করে বলা হয় নি কিউএস র‌্যাংঙ্কিংয়ে।

এছাড়া প্রথমবারের মতো এ তালিকায় জায়গা করে নিয়েছে দেশের দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়- ব্র্যাক ইউনিভার্সিটি ও নর্থ সাউথ ইউনিভার্সিটি। তালিকায় এদের অবস্থান ১০০১ থেকে ১২০০’র মধ্যে।

কিউএসের প্রকাশিত সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকাকে বিশ্বব্যাপী সবচেয়ে গ্রহণযোগ্য র‍্যাঙ্কিংগুলোর একটি মনে করা হয়। প্রতিবছরের এই সময়ে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংস প্রকাশ করে কিউএস।

বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং করার ক্ষেত্রে কোয়াককোয়ারলি সায়মন্ডস বিশ্ববিদ্যালয়গুলোর একাডেমিক সুনাম, চাকরির ক্ষেত্রে সুনাম, শিক্ষক ও শিক্ষার্থীর অনুপাত, শিক্ষকপ্রতি গবেষণা-উদ্ধৃতি, আন্তর্জাতিক শিক্ষক অনুপাত এবং আন্তর্জাতিক শিক্ষার্থী অনুপাত- এ ছয়টি বিষয় বিবেচনা করে থাকে।

তালিকায় প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ম্যাসচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। দ্বিতীয় স্থানে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব অক্সফোর্ড। যৌথভাবে তৃতীয় স্থানে জায়গা করে নিয়েছে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ। পঞ্চম স্থানে হার্ভার্ড ইউনিভার্সিটি। তালিকায় প্রথম ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এশিয়ার একটিও নেই। একাদশ স্থানে রয়েছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর (এনইউএস)।

Nagad


সারাদিন/৯জুন/এএইচ