সিরিয়ার সঙ্গে সম্পর্ক স্থাপনে আগ্রহী সৌদি যুবরাজ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৩০ অপরাহ্ণ, ০৮/০৬/২০২১

সিরিয়ার বাশার আল আসাদ সরকারের সঙ্গে সুসম্পর্ক প্রতিষ্ঠা করতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান আলোচনা চালিয়ে যাচ্ছে। তারা একটি চুক্তির কাছাকাছি পৌঁছেছে বলে জানা গেছে। এছাড়া রাজ পরিবারের আরও অনেক সদস্যই সিরিয়ার সঙ্গে সম্পর্ক তৈরিতে আগ্রহ প্রকাশ করেছে।

সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় ও জেনারেল ইন্টেলিজেন্স ডিরেক্টরেটের (জিআইডি) সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রক্ষা করে চলছেন সিরিয়ার এমন একজন সিনিয়র কর্মকর্তা আলজাজিরাকে এই তথ্য জানায়।

ওই কর্মকর্তা ২০১১ সালে আসাদ বিরোধী সংগঠন ফ্রি অফিসার্স মুভমেন্ট ত্যাগ করেন। সম্প্রতি তিনি প্রেসিডেন্ট আসাদের সঙ্গে পুনরায় সম্পর্ক প্রতিষ্ঠা করেন।

তিনি বলেন, বর্তমান পরস্থিতি এভাবে ব্যাখ্যা করা যায়- সময় বদলেছে, আরব বসন্ত এখন ইতিহাস। আর অঞ্চলটি নতুন ভূ-রাজনৈতিক বৈশিষ্ট্যসহ এক নতুন ভবিষ্যতের দিকে অগ্রসর হচ্ছে।

গত মে মাসের প্রথম দিকে সৌদি আরব ও সিরিয়ার মধ্যকার আলোচনার বিষয়ে আলজাজিরার সঙ্গে তার কথা হয়। তিনি দাবি করেন, রিয়াদ জিআইডি’র মহাপরিচালক খালিদ হুমাইদানের নেতৃত্বে একটি গোয়েন্দা প্রতিনিধিদলকে দামেস্কে প্রেরণ করেছিল।

তারা পূর্বের দুই শত্রুভাবাপন্ন দেশের মধ্যে সম্ভব্য আলোচনার শুরুর বিষয়টি খতিয়ে দেখেন। একই সময়ে সিরিয়ার পর্যটনমন্ত্রী রামি মার্টিনি’র নেতৃত্বে মন্ত্রিপরিষদের একটি প্রতিনিধি দল বিগত ১০ বছরের মধ্যে প্রথম রিয়াদ সফর করে।

Nagad

এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর একজন কর্মকর্তা বলেন, সিরিয়ার সঙ্গে সম্পর্ক তৈরি করার মাধ্যমে ইরানের সঙ্গে সৃষ্ট উত্তেজনা নিরসনে কাজ করছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

সারাদিন/৮জুন/এএইচ