অতিরিক্ত কফি পানে হতে পারে যেসব সমস্যা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:২৬ অপরাহ্ণ, ০৮/০৬/২০২১

কফি খুব জনপ্রিয় পানীয়। মেজাজ দ্রুত ভালো করার জন্য পানীয়টি অনন্য। অনেকেই কফি পান করেই দিন শুরু করেন। মধ্যম পরিমাণে কফি পান স্বাস্থ্যকর। এটি লিভারের স্বাস্থ্যকে ভালো রাখে, ফ্রি রেডিক্যালের সঙ্গে লড়াই করে, হৃদরোগের ঝুঁকি কমায়। তবে কফির প্রতি বেশি আসক্ত হয়ে পড়লে বিভিন্ন সমস্যাও তৈরি হয়।

চলুন জেনে নেই কফির ক্ষতিকর দিকগুলি-

ইনসমনিয়া বা অনিদ্রা: কফির মধ্যে থাকা ক্যাফেইন আপনার এনার্জি লেভেল বাড়িয়ে দেয়। আর ঘুমের সময় কফি খেলে কিন্তু ইনসমনিয়ায় ভুগতে পারেন। ঘুম ঠিক ভাবে আসবে না। তাই রাতে ঘুমোতে যাওয়ার আগে কফি খাওয়া বন্ধ করতে হবে।

বদহজমের সম্ভাবনা: সকালবেলা ঘুম থেকে উঠে কফি খেলে হজমের সমস্যা হতে পারে। আর বেশি পরিমাণে কফি খেলে বদহজম হতে পারে।

কোলস্টেরল বাড়ায়: অতিরিক্ত কফি পানে কোলস্টেরল বাড়ারও আশঙ্কা থাকে।

কিডনিতে প্রভাব: কফির পরিমাণ বেশি হলে কিডনিতে এর ব্যাপক প্রভাব পড়তে পারে। এতে কিডনির স্বাভাবিক কার্যক্ষমতা ব্যাহত হতে পারে।

Nagad

মিসক্যারেজের আশঙ্কা: কনসিভ করার পর কিন্তু কফি পানে লাগাম টানতে হবে। কারণ গবেষণায় দেখা গিয়েছে, কফি পানে আপনার মিসক্যারেজের ঝুঁকি অনেকটাই বেড়ে যায়।

হাইপারটেনশনের ঝুঁকি: আপনার হাইপারটেনশন অথবা হাই ব্লাড প্রেসার থাকতে পারে। যদিও সেগুলোর কোনও উপসর্গ আপনি দেখতে পাবেন না। কারণ কফি পান ছোট থেকে বড়- সকলের মধ্যেই হাইপারটেনশনের ঝুঁকি আরও বাড়িয়ে দেয়।

দিনে তিন কাপ কফিতেই সন্তুষ্ট থাকুন। আর বাড়তি ওজনের চিন্তা থাকলে কফির সঙ্গে দুধ-চিনি যোগ না করে শুধু রং কফি পানের অভ্যাস করুন।

সারাদিন/৮জুন/এএইচ