ফিলিস্তিনি ইস্যুতে এরদোয়ান-রুহানির ফোনালাপ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:৩৭ অপরাহ্ণ, ১৭/০৫/২০২১

পশ্চিমতীরে ইসরায়েলি সামরিক বাহিনী কর্তৃওক ফিলিস্তিনি নিরীহ মানুষের ওপর চলছে হামলা ও ধ্বংসযজ্ঞ। গত সাত দিন ধরেই এসব কার্যক্রম পরিচালনা করছে তারা। এতে এখন পর্যন্ত গাজায় প্রাণ গেছে ১৯৭ জন ফিলিস্তিনির। নিহতদের মধ্যে ৫৮ জন শিশু ও ৩৪ জন নারী রয়েছেন।

চলমান এই সহিংসতায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির মধ্যে ফোনালাপ হয়েছে। খবর আনাদুলো এজেন্সি।

রোববার (১৬ মে) তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ানের সঙ্গে এক টেলিফোন আলাপে ড. হাসান রুহানি এই আহ্বান জানান।

তিনি বলেন, ফিলিস্তিন এখনো মুসলিম উম্মাহর কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং অভিন্ন একটি ইস্যু। নিরুপায় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বর্বরতা অবসানের জন্য তেল আবিবকে মোকাবিলা জরুরি বলে জানান তিনি।

প্রেসিডেন্ট রুহানি আরও বলেন, আঞ্চলিক গুরুত্বপূর্ণ এবং প্রভাবশালী দেশ হিসেবে ইরান ও তুরস্কের মধ্যে এই ইস্যুতে সহযোগিতা বাড়ানো দরকার। টেলিফোন আলাপে তুর্কি প্রেসিডেন্ট এরদোগান বলেন, ইসরায়েলকে মোকাবিলার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে ঐক্যবদ্ধভবে কাজ করতে হবে।

এদিকে বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, অন্যান্য দিনের মতো রোববার (১৬ মে) রাতভর গাজার রাস্তা, নিরাপত্তা ভবন, হামাসের ট্রেনিং ক্যাম্প এবং আবাসিক ভবনগুলোতে বোমা বর্ষণ করেছে ইসরায়েল। প্রত্যক্ষদর্শীরা বলেন, গাজার বিভিন্ন অঞ্চলে রাতভর বোমা হামলার শব্দ শোনা গেছে।

Nagad

সারাদিন/১৭মে/এএইচ