জীবিকার তাগিদে ঢাকায় ফিরছেন মানুষ

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২:২০ অপরাহ্ণ, ১৭/০৫/২০২১

পরিবারের সঙ্গে ঈদ করে কর্মজীবীরা ঢাকায় ফিরতে শুরু করেছেন। আন্তঃজেলা বাস বন্ধ থাকায় ছোট ছোট যানবাহনে গাধাগাধি করে রাজধানীতে ফিরছে মানুষ। এতে করোনা আক্রান্তের ঝুঁকি বেড়ে যাচ্ছে বহুগুণ।

সোমবার (১৭ মে) সকালে উত্তর ও দক্ষিণবঙ্গ থেকে ঢাকার প্রবেশমুখ গাবতলীতে মানুষজনের ফেরার এ দৃশ্য দেখা যায়।

সাতক্ষীরা থেকে ঢাকায় ফিরেছেন পারুল নামের এক গার্মেন্টস কর্মী। তিনি জানান, তিনি সন্তানকে নিয়ে একাই সাতক্ষীরা থেকে ঢাকায় এসেছেন। বাস সাভারের হেমায়েতপুর তাকে নামিয়ে দেয়। এরপর সেখান থেকে তিনি মালপত্র এবং সন্তানকে নিয়ে ব্যাটারি চালিত অটোরিকশায় করে আমিনবাজার এসেছেন। তিনি বলেন, সংসারের জিনিসপত্র এবং ছোট বাচ্চা নিয়ে অনেক কষ্টে গাবতলী পর্যন্ত এসেছি।

রংপুর থেকে ঢাকায় আসা আব্দুল আওয়াল জানান, পথে গোবিন্দগঞ্জ বগুড়া এবং সিরাজগঞ্জে পুলিশ বাস আটকে দেয়। এরপর বাস বিভিন্ন রাস্তায় ঘুরে ভেতর দিয়ে ঢাকায় প্রবেশ করেছে। নবীনগর পর্যন্ত এসে বাস নামিয়ে দেয়। এরপর হেঁটে এবং অটোরিকশায় এ পর্যন্ত এসেছি। এর আগের কোনো ঈদে এত কষ্ট হয়নি ঢাকা থেকে বাড়ি যেতে এবং ফেরার সময়।

আমিন বাজারে দায়িত্বরত পুলিশ সার্জেন্ট মামুনুর রশিদ বলেন, ঢাকায় বাইরে থেকে কোনো গাড়ি ঢুকছে কিনা, তা লক্ষ্য করছি। সকাল থেকে অনুমতি না থাকায় দু’টি বড় বাস ডাম্পিং দেওয়া হয়েছে।

এদিকে আজও ঢাকা ছিল ছুটির আমেজে। অধিকাংশ দোকানপাট বন্ধ দেখা গেছে। রাজপথেও সেই চিরচেনা ভিড় এখনও শুরু হয়নি।

Nagad

সারাদিন/১৭মে/এএইচ