ভার্চুয়াল আদালত: ১৫ কার্যদিবসে জামিন ২৬ হাজার

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:২০ পূর্বাহ্ণ, ০৫/০৫/২০২১

সারাদেশে নিম্ন আদালতে ১৫ কার্যদিবসে ২৬ হাজার ৩০৮ জন জামিন পেয়ে কারামুক্ত হয়েছেন। করোনা সংক্রমণরোধে ভার্চুয়ালি আবেদনের শুনানিতে তাদের এই আদেশ দেন আদালত।

মঙ্গলবার (৪ মে) সকালে এ তথ্য জানান সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমান ।

তিনি জানান, গত ১২ এপ্রিল থেকে করোনা সংক্রমণ রোধে দ্বিতীয় দফায় সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে শারীরিক উপস্থিতি ব্যতিরেকে ভার্চুয়াল পদ্ধতিতে জামিন ও অতি জরুরি ফৌজদারি দরখাস্ত শুনানি চলছে।

এই সময়ে মোট ৪৮ হাজার ৭৯৪টি আবেদন নিষ্পত্তি করে আদালত তাদের জামিন দেন। এর মধ্যে গতকাল সোমবার (৩ মে) সারাদেশে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে ৩ হাজার ৫৬৭টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয় এবং ১ হাজার ৭১৪ জন হাজতি ও অভিযুক্ত ব্যক্তি জামিন পেয়ে কারামুক্ত হন।

আদালত সূত্রে জানা গেছে, ভার্চুয়াল আদালত শুরুর ১৫ কার্যদিবসে সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ৪৮ হাজার ৭৯৪টি মামলায় ভার্চুয়াল শুনানির মাধ্যমে মোট ২৬ হাজার ৩০৮ জন হাজতি অভিযুক্ত ব্যক্তি জামিনে কারামুক্ত হয়েছেন

ভার্চুয়াল শুনানি নিয়ে গত ১২ এপ্রিল ১ হাজার ৬০৪ জন, ১৩ এপ্রিল ৩ হাজার ২৫৯ জন, ১৫ এপ্রিল ২ হাজার ৩৬০ জন, ১৮ এপ্রিল ১ হাজার ৮৪২ জন, ১৯ এপ্রিল ১ হাজার ৬৩৫ জন, ২০ এপ্রিল ১ হাজার ৫৭৬ জন, ২১ এপ্রিল ১ হাজার ৩৪৯ জন, ২২ এপ্রিল ১ হাজার ৫৯২ জন, ২৫ এপ্রিল ১ হাজার ৮৩৯ জন, ২৬ এপ্রিল ১ হাজার ৫৯৩ জন, ২৭ এপ্রিল ১ হাজার ৩৯৫ জন, ২৮ এপ্রিল ২০ হাজার ৩৯ জন, ২৯ এপ্রিল ১ হাজার ৪২২ জন, ২ মে ১ হাজার ৭২১ জন ও ৩ মে ১ হাজার ৭১৪ জন কারাবন্দি আসামি জামিনে মুক্তি পেয়েছেন।

Nagad

সারাদিন/৪মে/এএইচ