করোনা আক্রান্ত হায়দরাবাদ চিড়িয়াখানার ৮সিংহ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:০৭ অপরাহ্ণ, ০৪/০৫/২০২১

এবার করোনা আক্রান্ত ভারতের হায়দরাবাদ চিড়িয়াখানার ৮সিংহ। ঘটনা হায়দরাবাদের নেহরু জুওলজিকাল পার্কের। ভারতে এই প্রথম চিড়িয়াখানার প্রাণী করোনাভাইরাসে আক্রান্ত হল। মানুষের থেকেই তারা আক্রান্ত হয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

সুত্রের খবর, গত মাসে হঠাৎ জ্বর আসে সিংহগুলির। তার সঙ্গে খাওয়া-দাওয়ায় অরুচি। এরপরেই সন্দেহ হয় চিড়িয়াখানা কর্তৃপক্ষের। তড়িঘড়ি তাদের করোনা টেস্টের ব্যবস্থা করা হয়। সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজির তরফে সিংহগুলির নমুনা সংগ্রহ করা হয়। আরটি-পিসিআর টেস্টের পর রিপোর্ট পজিটিভ এসেছে বলে জানা গিয়েছে।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রে জানা যাচ্ছে, হায়দরাবাদের ‘ন‌েহরু জুওলজিক্যাল পার্ক’-এর ওই সিংহগুলির নমুনা পরীক্ষা করার পরে চিড়িয়াখানা কর্তৃপক্ষকে ‘সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজি’ তথা সিসিএমবি-র তরফে মৌখিক ভাবে ২৯ এপ্রিলই জানিয়ে দেওয়া হয় সেগুলি কোভিড পজিটিভ। যদিও চিড়িয়াখানার কিউরেটর ও প্রধান ড. সিদ্ধানন্দ কুক্রেতি অবশ্য অস্বীকার করেছেন বিষয়টি।

তিনি বলেছেন, সিংহগুলির মধ্যে করোনার লক্ষণ দেখা গেলেও আরটি-পিসিআর পরীক্ষার লিখিত রিপোর্ট এখনও আসেনি। যদিও মৌখিক ভাবে তাদের কিছু জানানো হয়েছে কিনা সেপ্রসঙ্গে তিনি কিছু বলেননি।

পশুপাখিদের মধ্যে করোনার সংক্রমণ এখনও সেভাবে দেখা যায়নি। তবে বিক্ষিপ্ত ভাবে এই ধরনের ঘটনা ঘটেছে। যদিও একসঙ্গে অতজনের সংক্রমিত হওয়ার নজির খুব বেশি নেই। গত বছরের এপ্রিলে নিউ ইয়র্কে আটটি সিংহ ও বাঘের আক্রান্ত হওয়ার ঘটনা সামনে এসেছিল। সেটা বাদ দিলে হায়দরাবাদের ঘটনা প্রায় নজিরবিহীন। তবে সম্প্রতি হংকংয়ে কুকুর-বিড়ালদের মধ্যে করোনা আক্রান্ত হওয়ার ঘটনা লক্ষ করা গিয়েছে।

চিড়িয়াখানা সূত্রে জানা গিয়েছে, গত ২৪ এপ্রিল হঠাৎই দেখা যায় বেশ কয়েকটি সিংহের মধ্যে খিদের অভাব, নাক দিয়ে জল পড়া কিংবা কাশির মতো লক্ষণ রয়েছে। সব ক’টি সিংহরই বয়স দশ বছরের মধ্যে। মোট বারোটি সিংহের মধ্যে ৮টির মধ্যেই করোনার লক্ষণ দেখতে পেয়ে দ্রুত কর্মীরা খবর দেন কর্তৃপক্ষকে। ওই ৮টি সিংহের মধ্যে ৪টি পুরুষ ও ৪টি সিংহী।

Nagad

পরিস্থিতি এমনই যে ইতিমধ্যেই দেশের সব চিড়িয়াখানাই বন্ধ করার দাবি উঠেছে। প্রসঙ্গত, কলকাতার আলিপুর চিড়িয়াখানা বন্ধ করে দেওয়া হয়েছে। হায়দরাবাদের ওই চিড়িয়াখানাটিও বন্ধ করা হয়েছে ২ দিন আগে।