সাঈদীর মুক্তি নিয়ে গোপন বৈঠক: রুবেল বড়ুয়ার জামিন

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৫:৫০ অপরাহ্ণ, ০৪/০৫/২০২১

ফাইল ছবি

মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীকে কারাগার থেকে ছাড়িয়ে নিতে গোপন বৈঠক করার অভিযোগের মামলায় রুবেল বড়ুয়া নয়ন নামের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর (বৌদ্ধ) এক সদস্যের জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ।

মঙ্গলবার (৪ এপ্রিল) প্রধান বিচারপতিসহ ৬ বিচারপতির আপিল বেঞ্চ তাকে জামিন দেয়।

এদিন জামিন আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী সেলিনা আক্তার চৌধুরী। রাষ্ট্রপক্ষে ছিলেন সমরেন্দ্রনাথ বিশ্বাস।

আইনজীবী সেলিনা আক্তার জানান, গত বছরের ১২ মে গোপন বৈঠকের অভিযোগে নয়নকে গ্রেপ্তার করে চট্টগ্রামের পাঁচলাইশ থানা পুলিশ। মামলায় গত ১ ফেব্রুয়ারি হাইকোর্ট তাকে জামিন দেন। কিন্তু রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে চেম্বার আদালত ওই জামিন স্থগিত করে পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন। আজ আপিল বিভাগ শুনানি শেষে তার জামিন মঞ্জুর করে।

মামলার সূত্রে জানা যায়, যুদ্ধাপরাধে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীকে মুক্ত করতে চট্টগ্রামের লোহাগাড়ায় ১৭ মামলার আসামি বিধান বড়ুয়ার সহযোগী রকি বড়ুয়ার বাড়িতে গোপন বৈঠকের খবর পায় গোয়েন্দা সংস্থা।

আর সেই বৈঠকে সাঈদীর ছেলে মাসুদ সাঈদী, মাওলানা তারেক মনোয়ার, রকি বড়ুয়াসহ অন্যরা উপস্থিত ছিলেন। বিষয়টি গোয়েন্দারা জানতে পারেন।

Nagad

পরবর্তীতে গত বছরের ১২ মে পাঁচলাইশ থানাধীন মোহাম্মদপুর এলাকার একটি বাসায় অভিযান চালিয়ে রকি বড়ুয়াসহ ৭ জনকে গ্রেপ্তার করে র‍্যাব।

সারাদিন/৪মে/এএইচ