করোনায় একদিনে আরও ৬৫ জনের মৃত্যু, শনাক্ত ১৭৩৯

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৬:১৩ অপরাহ্ণ, ০৩/০৫/২০২১

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মৃত্যু কমেছে, তবে শনাক্ত বেড়েছে বলে সোমবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এতে বলা হয়, করোনায় আরও ৬৫ জন মারা গেছেন। এনিয়ে মোট মৃত্যু ১১ হাজার ৬৪৪ জনে দাঁড়াল।

এছাড়া গত ২৪ ঘণ্টায় এক হাজার ৭৩৯ জনের শরীরে নতুন করে করোনা শনাক্ত হয়েছে। এনিয়ে মোট শনাক্ত ৭ লাখ ৬৩ হাজার ৬৮২ জনে পৌঁছেছে।

সোমবার (৩ মে) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩ হাজার ৮৩৪ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৬ লাখ ৯১ হাজার ১৬২ জন। সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪২০টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১২৪টি, জিন এক্সপার্ট ৩৪টি, র‌্যাপিড অ্যান্টিজেন ২৬২টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৯ হাজার ৪৫২টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৯ হাজার ৪৩১টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৫৫ লাখ ১৮ হাজার ৪১০টি।

২৪ ঘণ্টায় নতুন ৬৫ জন মৃত্যুবরণকারীর মধ্যে পুরুষ ৪২ জন ও নারী ২৩ জন। এ পর্যন্ত পুরুষ মৃত্যুবরণ করেছেন আট হাজার ৪৭৬ জন ও নারী তিন হাজার ১৬৮ জন।

এ ছাড়া মৃত্যুবরণকারীদের মধ্যে ১০ বছরের নিচে একজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে দুইজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিনজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আটজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৫ জন ও ষাটোর্ধ্ব ৩৬ জন রয়েছেন।

Nagad

২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগের ৩২ জন, চট্টগ্রাম বিভাগের ১৭ জন, রাজশাহী বিভাগে দুইজন, খুলনা বিভাগে চারজন, বরিশাল বিভাগে দুইজন, সিলেট বিভাগে ছয়জন ও রংপুর বিভাগে দুজন । সরকারি হাসপাতালে ৪৫ জন ও বেসরকারি হাসপাতালে ১৫ জন মৃত্যুবরণ করেছেন। এছাড়া বাসায় মৃত্যুবরণ করেছেন পাঁচজন।

দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। ওই বছরের ১৮ জুন তিন হাজার ৮০৩ জন নতুন করে করোনায় আক্রান্ত হওয়ার মধ্যে দিয়ে লাখ ছাড়িয়েছিল করোনার রোগী। সেদিন পর্যন্ত মোট শনাক্ত ছিল এক লাখ দুই হাজার ২৯২ জন। এ ছাড়া দেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে গত বছরের ১৮ মার্চ।

বিশ্ব পরিস্থিতি

যুক্তরাষ্ট্রের জন হপকিনস্ বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, সোমবার সকাল পর্যন্ত বিশ্বজুড়ে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১৫ কোটি ২৮ লাখ ৭১ হাজার ২৬৭ জন।

বিশ্বে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৩২ লাখ ২ হাজার ৬৯৯ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ আমেরিকায় এখন পর্যন্ত মোট শনাক্তের সংখ্যা ৩ কোটি ২৪ লাখ ২১ হাজার ৫৯৮ জন এবং মৃত্যু বরণ করেছে ৫ লাখ ৭৭ হাজার ৫৪৫ জন।

এদিকে দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৭ হাজার ৬৩৯ জনে। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ কোটি ৪৭ লাখ ৫৪ হাজার ৯১০ জন।

ল্যাটিন আমেরিকার এই দেশটিতে করোনা মহামারীর প্রকোপ শুরু হবার পর গেল এপ্রিলেই সবচেয়ে মৃত্যু দেখতে পায় দেশটি।

অপরদিকে বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারতে চলমান করোনার প্রকোপে এই পর্যন্ত মোট শনাক্ত হয়েছে ১ কোটি ৯৯ লাখ ২৫ হাজার ৫১৭ জন এবং মারা গেছে ২ লাখ ১৮ হাজার ৯৫৯ জন। সূত্র : ইউএনবি