বিজ্ঞানের দৃষ্টিতে রোজা রাখলে যেসব উপকার হয়

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:২১ অপরাহ্ণ, ০২/০৫/২০২১

সুখ শান্তি ও পূর্ণাঙ্গ জীবন বিধানের কেন্দ্রস্থল আল্লাহ প্রদত্ত ইসলাম; যার প্রতিটি বিধান কল্যাণকর মানব-দানব সবার জন্য।
রোজা ইসলামের পঞ্চম স্তরের একটি, যা বান্দার প্রতি আল্লাহ আবশ্যক করেছেন।

জেনে নিন যেসব উপকার মেলে রোজা থেকে-

দ্রুত ওজন কমায়: ড্রাই ফাস্টিংয়ের ফলে দ্রুত ওজন কমে থাকে। এ বিষয়ক বেশ কিছু গবেষণা আছে। জার্নাল অব হিউম্যান নিউট্রিশন অ্যান্ড ডায়েটিক্সের এক বিশ্লেষণে ২০১৩ সালে উঠে আসে এমন তথ্য।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: ড্রাই ফাস্টিয়ের মাধ্যমে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ানো যায়। রোজা রাখার কারণে শরীরের ক্ষতিকর কোষগুলো নষ্ট হয়ে যায়।

এর ফলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা ‘পুনরায় সেট’ হয় এবং শরীরকে নতুন করে জেনারেট করে। এ ছাড়াও রোজা রাখার ফলে শরীর অতিরিক্ত ক্যালোরি গ্রহণ থেকেও রক্ষা পায়। এর ফলে ইমিউন বুস্টিং হয় দ্রুত।

কোষের পুনর্গঠন: ২০১৪ সালে ইঁদুরের উপর পরিচালিত এক গবেষণা থেকে জানা যায়, দীর্ঘক্ষণ উপবাসের কারণে ইঁদুরের শরীরের পুরনো কোষগুলো সরে নতুন কোষ উৎপাদিত হয়েছে।

Nagad

প্রথম পর্যায়ের মানবদেহের পরীক্ষায়, এই গবেষকরা ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে কেমোথেরাপি গ্রহণের ক্ষেত্রে একই রকম প্রভাব লক্ষ্য করা যায়।

প্রদাহ কমে: ড্রাই ফাস্টিংয়ের রাণে শরীরের বিভিন্ন প্রদাহ দূর হয়। ২০১২ সালে নিউটিশন রিসার্চের প্রতিবেদনে উঠে আসে এমন তথ্য। গবেষকরা রমজানের এক সপ্তাহ আগে ৫০ জন প্রাপ্তবয়স্কের শরীরের প্রি-ইফ্লেমেটরি সাইটোকাইন পরিমাপ করেন।

রোজার এক মাস পর আবারও অংশগ্রহণকারীদের শরীরের প্রি-ইফ্লেমেটরি সাইটোকাইন পরিমাপ করার পর দেখা যায়, প্রদাহের পরিমাণ অনেক কমেছে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ার ফলে রোজায় শরীরের প্রদাহও কমতে শুরু করে।

ত্বকের উপকার: যদিও রোজা রাখলে সারাদিন পানি গ্রহণ করা যায় না। তবুও ২০১৯ সালে এক গবেষণা মতে, উপবাসের কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় শরীরের ক্ষত নিরাময় হয় দ্রুত।

এমনকি রোজা ত্বক থেকে বয়সের ছাপ দূর করে। এর কারণ হলো কম ক্যালোরি গ্রহণ। ২০১৮ সালের এক সমীক্ষা অনুসারে, রোজা রাখলে শরীরের নতুন কোষ তৈরি হয়, এর ফলে বয়সের ছাপ পড়ে না চেহারায়।

সারাদিন/২মে/এএইচ