ভারত থেকে অস্ট্রেলিয়া ফিরলে হবে জেল-জরিমানা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:১৮ পূর্বাহ্ণ, ০১/০৫/২০২১

ভারতে নভেল করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় সতর্কতা হিসেবে ভারত থেকে ফেরা সাময়িকভাবে অবৈধ ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। করোনার ভয়াবহ ধরন ছড়িয়ে পড়ার পর এ দেশটি থেকে অস্ট্রেলিয়ায় প্রবেশে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
বন্ধ করে দেওয়া হয়েছে সব ফ্লাইট।

এ ক্ষেত্রে অস্ট্রেলিয়ার নাগরিকেরাও যদি ভারত থেকে নিজ দেশে ফিরে আসেন, তাহলে পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ড ও জরিমানা হতে পারে বলে জানিয়েছে অস্ট্রেলিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়। বিবিসির খবরে এ তথ্য দেওয়া হয়েছে।

ভারতে প্রায় নয় হাজার অস্ট্রেলিয়ান রয়েছেন, যাদের মধ্যে অন্তত ৬০০ জনের অবস্থা নাজুক বলে চিহ্নিত করা হয়েছে।

করোনাভাইরাসের হুমকির মুখে যারা দেশে ফিরে আসতে চান, তাদের জন্য দেশটির সরকারের এই সিদ্ধান্ত অবিবেচনাপ্রসূত বলে মন্তব্য করেছেন চিকিৎসক এবং স্বাস্থ্য বিশ্লেষক ড. ভিয়োম শার্মের।

তিনি বলেছেন, আমাদের পরিবারগুলো ভারতে আক্ষরিক অর্থেই মারা যাচ্ছে। সেখানে তাদের বের করে আনার পথ নেই, আর এখন তাদের পরিত্যাগ করা হলো।

অস্ট্রেলিয়ার এই সিদ্ধান্ত অনুযায়ী, গত ১৪ দিনের মধ্যে যারা ভারতে গেছেন, তাদেরও অস্ট্রেলিয়া প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

Nagad

যারা এই আদেশ মানবেন না, তাদের পাঁচ বছরের কারাদণ্ড হতে পারে অথবা ৬৬ হাজার মার্কিন ডলার জরিমানা গুণতে হতে পারে। এই সিদ্ধান্ত আবার ১৫ মে পর্যালোচনা করা হবে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

ভারতে এ পর্যন্ত প্রায় দুই কোটি করোনা রোগী শনাক্ত হয়েছে এবং দেশটিতে এ মহামারিতে দুই লাখেরও বেশি মানুষ মারা গেছে।

স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট একটি বিবৃতিতে বলেছেন, ‘সরকার হালকাভাবে এই সিদ্ধান্ত নেয়নি। অস্ট্রেলিয়ার জনস্বাস্থ্যের সুরক্ষা এবং কোয়ারেন্টিন ব্যবস্থা রক্ষা করা, সেইসঙ্গে কোয়ারেন্টিন সেন্টারগুলোয় কোভিড-১৯ রোগীদের সংখ্যা নিয়ন্ত্রিত পর্যায়ে রাখার বিষয়টি গুরুত্বপূর্ণ।’

অস্ট্রেলিয়ার মন্ত্রণালয় জানিয়েছে, তারা ভারতে ভেন্টিলেটর, চিকিৎসা উপকরণ এবং ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম পাঠাবে।

ভারতে এ পর্যন্ত এক কোটি ৯০ লাখের বেশি রোগী শনাক্ত হয়েছে এবং দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা দুই লাখ ছাড়িয়ে গেছে।