অক্সিজেন সিলিন্ডারসহ যুক্তরাষ্ট্রের চিকিৎসাসামগ্রী ভারতে পৌঁছাল

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:০২ অপরাহ্ণ, ৩০/০৪/২০২১

নভেল করোনাভাইরাসের ভয়াবহতা মোকাবিলায় যুক্তরাষ্ট্রের পাঠানো অক্সিজেন সিলিন্ডারসহ প্রথম দফার জরুরি চিকিৎসাসামগ্রী ভারতে পৌঁছেছে। ভারতে মার্কিন দূতাবাস এক টুইটবার্তায় এ তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ট্রাভিস এয়ার ফোর্স বেইজ থেকে গত ২৭ এপ্রিল রওনা দেওয়া মার্কিন ত্রাণবাহী ফ্লাইটটি আজ শুক্রবার সকালে ভারতের দিল্লি ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছায়। এতে চার শতাধিক অক্সিজেন সিলিন্ডারসহ আছে করোনা শনাক্তের ১০ লাখ কিট। আরও আছে হাসপাতালে করোনা চিকিৎসার জন্য জরুরি উপকরণ।

এ ছাড়া ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি) এই ফ্লাইটে কোভিড যুদ্ধে প্রথম সারির যোদ্ধাদের জন্য এক লাখ এন-৯৫ মাস্কও পাঠিয়েছে।

ভারতে মার্কিন দূতাবাস এক টুইটবার্তায় জানায়, মার্কিন জরুরি চিকিৎসা ত্রাণ ভারত সরকারের কাছে তারা পৌঁছে দিল। দূতাবাস বলছে, ভারতের সঙ্গে ৭০ বছরের সম্পর্ক আরও সুদৃঢ় করতে যুক্তরাষ্ট্র বদ্ধপরিকর।

ভারতকে করোনা যুদ্ধে সবরকমভাবে সাহায্যের আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে প্রায় ১০ কোটি মার্কিন ডলার মূল্যের কোভিড-১৯ মোকাবিলা সামগ্রী পাঠানো হচ্ছে।

এর আগে গতকাল বৃহস্পতিবার ভারতের করোনা পরিস্থিতি বিবেচনায় দেশটিতে থাকা সব মার্কিনিদের দেশে ফেরত আসার নির্দেশ দেয় মার্কিন পররাষ্ট্র বিভাগ। এদিকে, আজও ভারতে করোনায় আক্রান্তের রেকর্ড হয়েছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে তিন লাখ ৮৬ হাজার ৪৫২ জন। মৃত্যু হয়েছে তিন হাজার ৪৯৮ জনের। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এএনআই এ খবর জানিয়েছে। সূত্র: এনটিভি

Nagad