টসে হেরে পাল্লেকেলেতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:৩৫ পূর্বাহ্ণ, ২৯/০৪/২০২১

দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে আজ বৃহস্পতিবার শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। পাল্লেকেলেতে প্রথম টেস্টে টসের ভাগ্য পক্ষে গেলেও এবার হেরেছেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক। টস জিতে বাংলাদেশকে বোলিংয়ের আমন্ত্রণ জানিয়েছেন শ্রীলঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে।

প্রথম টেস্টে ছয় ব্যাটসম্যান এবং পাঁচ বিশেষজ্ঞ বোলার নিয়ে একাদশ সাজিয়েছিল বাংলাদেশ। এবারও ব্যতিক্রম হয়নি। একাদশে তিন পেসারের সঙ্গে আছেন দুই স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ। তবে এই ম্যাচে পেস বিভাগে একটি পরিবর্তন আনা হয়েছে। একাদশ থেকে ছিটকে গেছেন এবাদত হোসেন। তাঁর বদলে টেস্ট অভিষেক হয়েছে তরুণ পেসার শরিফুল ইসলামের। বাংলাদেশের ৯৭তম টেস্ট ক্রিকেটার ১৯ বছর বয়সী এই বাঁহাতি পেসার।

ব্যাটিং নেয়ার কারণ হিসেবে লঙ্কান অধিনায়ক জানিয়েছেন, শুরুতে ব্যাটিং সহজ হবে এই উইকেটে। তবে পরে বোলারদের জন্যও সুবিধা থাকতে পারে। বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক জানিয়েছেন, টস জিতলে তিনিও আগে ব্যাটিং নিতেন।

কদিন আগেই নিউজিল্যান্ড সফরে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে নাম লেখান শরিফুল। এবার টেস্ট অভিষেকও হয়ে গেল মাত্র আটটি প্রথম শ্রেণির ম্যাচ খেলা এই পেসারের। এর আগের সাত টেস্টে টস জিতেছেন চারবার, হেরেছেন তিনবার। তবে জয় মিলেছে মাত্র এক ম্যাচে। সেই ম্যাচে টস হেরেছিল বাংলাদেশ। এবার চতুর্থবারের মতো টস হারলেন মুমিনুল।

অন্যদিকে, শ্রীলঙ্কার দলে আগের ম্যাচ থেকে দুটি পরিবর্তন আনা হয়েছে। এর মধ্যে একজনের আজ অভিষেক হয়েছে। চোট পাওয়া পেসার লাহিরু কুমারার জায়গায় একাদশে এসেছেন প্রাভিন জয়াবিক্রমা। দশটি প্রথম শ্রেণির ম্যাচ খেলে অভিষেক হয়েছে তাঁর। এ ছাড়া লেগ স্পিনিং অলরাউন্ডার ভানিন্দু হাসারাঙ্গার বদলে সুযোগ পেয়েছেন অফ স্পিনিং অলরাউন্ডার রমেশ মেন্ডিস।

উইকেট নিয়ে একই কথা শোনালেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুলও, ‘আগের ম্যাচের চেয়ে উইকেট এবার আলাদা। শুরুতে ব্যাটসম্যানেরা সহায়তা পেলেও তৃতীয় বা চতুর্থ-পঞ্চম দিনে টার্ন করতে পারে।’

Nagad

প্রথম টেস্টের শেষ দিন ড্র করে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। ম্যাচটির প্রথম ইনিংসে ৫৪১ রান করে বাংলাদেশ। সেঞ্চুরির দেখা পেয়েছেন বাংলাদেশের দুই ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত ও অধিনায়ক মুমিনুল হক। ৩৭৮ বলে ১৬৩ রান করেছেন শান্ত। আর ৩০৪ বলে ১‌২৭ রান এসেছে অধিনায়ক মুমিনুলের ব্যাট থেকে।

বিপরীতে ব্যাট করতে নেমে আট উইকেটে ৬৪৮ রানে প্রথম ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বাংলাদেশ দুই উইকেটে ১০০ রান তুললে ম্যাচ ড্র ঘোষণা হয়।

বাংলাদেশ একাদশ :

তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, আবু জায়েদ ও শরিফুল ইসলাম।

শ্রীলঙ্কা একাদশ :

দিমুথ করুনারত্নে (অধিনায়ক), লাহিরু থিরিমান্নে, ওশাদা ফার্নান্দো, অ্যাঞ্জেলো ম্যাথিউস, ধনাঞ্জয়া ডি সিলভা, পাথুম নিসানকা, নিরোশান ডিকভেলা, রমেশ মেন্ডিস, সুরাঙ্গা লাকমল, বিশ্ব ফার্নান্দো ও প্রাভিন জয়াবিক্রমা।